দক্ষিণ এশিয়া

পাঁচ মাসে সর্বোচ্চ সংক্রমণ ভারতে

নয়াদিল্লী, ৩০ মার্চ – ভারতে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে, দ্রুত বাড়ছে সংক্রমণ। গত পাঁচ মাসের মধ্যে সোমবার দেশটিতে দৈনিক শনাক্তের নতুন রেকর্ড হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সেখানে ৬৮ হাজার ২০ জন নতুন রোগী শনাক্ত হয়। যা গত ১১ অক্টোবরের পর একদিনে সর্বোচ্চ শনাক্তের নতুন রেকর্ড। তবে সোমবার শনাক্তের এক সংখ্যা এখনো গত সেপ্টেম্বরের দৈনিক শনাক্তের তুলনায় কম। ওই সময় প্রায় প্রতিদিনই লাখ ছুঁইছুঁই রোগী শনাক্ত হত।

আরও পড়ুন : করোনায় আক্রান্ত পাকিস্তানের রাষ্ট্রপতি

কিন্তু এখনো সেপ্টেম্বরের তুলনায় কম রোগী শনাক্ত হলেও সেটা কতদিন ধরে রাখা যাবে না নিয়ে সন্দেহ আছে। কারণ, সোমবার নিয়ে টানা তিন দিন ভারতে দৈনিক ৬০ হাজারের বেশি নতুন রোগী শনাক্ত হলো।

দেশটিতে মোট শনাক্তের সংখ্যা এক কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে। যদিও অনেকের ধারণা, ভারতে মোট শনাক্তের প্রকৃত সংখ্যা তিন কোটির বেশি হবে। রোগ শনাক্তের পরীক্ষায় অপর্যাপ্ততার কারণে অনেকে আক্রান্ত হলেও শনাক্তের বাইরে থেকে গেছেন।

সোমবার মারা গেছেন ২৯১ জন। মোট মৃত্যু ১ লাখ ৬১ হাজার ৮৪৩ জন।

বর্তমানে পশ্চিমের রাজ্য মহারাষ্ট্রে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে। সোমবার এক মহারাষ্ট্রেই ৪০ হাজার ৪১৪ জন রোগী শনাক্ত হয়। যার ফলে রাজ্য সরকার এই সপ্তাহে সেখানে কঠোর লকডাউন আরোপ করতে যাচ্ছে। এরইমধ্যে সেখানে রাতে কারফিউ জারি করা হয়েছে।

অনেক রাজ্যে হিন্দুদের ধর্মীয় উৎসব হোলি এবং মুসলমানদের ধর্মীয় উৎসব শব-ই-বরাতে গণ জমায়েতের উপর নানা রকম বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

ভারতের রাজধানী দিল্লিতেও সংক্রমণ বাড়ছে। ভিড় ও গণ জমায়েত আটকাতে দিল্লি পুলিশ সড়কে টহল বাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে ১,৮৮১ জন নতুন রোগী শনাক্ত হয়।

মহারাষ্ট্র ছাড়াও কর্নাটক, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, গুজরাট, কেরেলা, তামিল নাড়ু এবং ছত্তিসগড়ে সংক্রমণ সবচেয়ে বেশি। ভারতে মোট শনাক্তের সাড়ে ৮৪ শতাংশই এই আট রাজ্যের বাসিন্দা।

সূত্র : বিডিনিউজ
এন এইচ, ৩০ মার্চ

Back to top button