কানাডা

কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ আহাদ আর নেই

মন্ট্রিয়ল, ২৪ মে – কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ আহাদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তিনি সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এম এ আহাদ করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রাম এভারকেয়ার হাসপাতালে ভর্তি ছিলেন। তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর জহুর আহমেদ চৌধুরীর মেয়ের জামাতা।

জহুর আহমেদ চৌধুরী ইন্তেকালের পর তার মেয়ে শিরিনের সাথে আহাদের বিয়ের সকল কিছু করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নিজ কন্যার বিয়ের মতো সকল আয়োজন করেছিলেন তিনি।

প্রাক্তন কানাডা আওয়ামী লীগ নেতা এবং বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগ নেতা ছিলেন বীর মুক্তিযোদ্ধা এম এ আহাদ।

এম এ আহাদ মন্ট্রিয়ল এবং অন্টারিও শহরে বাঙালি কমিউনিটির প্রিয় নাম। আওয়ামী লীগ পরিবারের প্রিয় মানুষ। ১৯৮৮ সালে আহাদের উদ্যোগে প্রথম কানাডা আওয়ামী লীগ গঠনের সিদ্ধান্ত হয়। তার বাসায় মমন্ট্রিয়লের স্থানীয় বাঙালি প্রবাসী, বঙ্গবন্ধু প্রেমিক , মুক্তিযুদ্ধের আদর্শিক কর্মীবৃন্দ নিয়ে- কানাডা কমিটি গঠনের যাত্রা শুরু করেন।

১৯৯১ সালে পূর্ণাঙ্গ কানাডা আওয়ামী লীগ কমিটি গঠন করা হয়। ১৯৯৩ সালে শেখ হাসিনা প্রথম কানাডা সফর করেন, মন্ট্রিয়াল DAWSON কলেজের মিলায়াতনের সভায় তিনি প্রস্তাব রাখেন কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কমিটিকে- বাংলাদশের জেলা কমিটি অথবা মহানগর কমিটির সমমর্যাদা যেন দেওয়া হয়। পরবর্তীকালে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী এই প্রস্তাব পাশ করেন।

এন এ/ ২৪ মে

Back to top button