দক্ষিণ এশিয়া

পাকিস্তান সেনাপ্রধানের বিরুদ্ধে সরকার পতনের অভিযোগ সাবেক প্রধানমন্ত্রী নওয়াজের

ইসলামাবাদ, ১৭ অক্টোবর- পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ শনিবার দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার বিরুদ্ধে তার সরকার পতন ঘটানোর অভিযোগ তুলেছেন। বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ এবং ২০১৮ সালের নির্বাচনের মাধ্যমে বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার বসানোর অভিযোগও তুলেছেন নওয়াজ।

লন্ডন থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাজার হাজার সমর্থকের উদ্দেশ্যে এসব কথা বলেন নওয়াজ। ইমরান খান সরকারের পতন ঘটাতে পূর্বাঞ্চলীয় শহর গুজরানওয়ালায় এক সরকার বিরোধী বিক্ষোভ শুরু করেছে পাকিস্তানের বিরোধীরা।

নওয়াজ বলেন, জেনারেল কামার জাভেদ বাজওয়া, আপনি আমাদের সরকারের পতন ঘটিয়েছেন, সেটা ভালোভাবেই কাজ করে যাচ্ছিল এবং আপনি আপনার ইচ্ছা মতো জাতি ও দেশকে পরিবর্তন করেছেন। ২০১৮ সালের নির্বাচনের পর এটাই সবচেয়ে বড় সমাবেশ।

আরও পড়ুন:  পাকিস্তানে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ১৪

তার সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে ইন্টার সার্ভিসেস ইন্টিলিজেন্স (আইএসআই)-র প্রধানেরও ভূমিকা ছিল বলে অভিযোগ করেন নওয়াজ। সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে গত মাসে পাকিস্তানের ৯টি প্রধান রাজনৈতিক দল পাকিস্তান ডেমোক্র্যেটিক মুভমেন্ট (পিডিএম) নামে একটি জোট গঠন করেছে।

বর্তমানে পাকিস্তানের প্রধান বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) আগের টার্মে ক্ষমতায় ছিল। কিন্তু ২০১৭ সালে দুর্নীতির দায়ে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজকে বরখাস্ত করে দেশটির সুপ্রিম কোর্ট। এরপর ২০১৮ সালের নির্বাচনে ক্ষমতায় আসে সেনাবাহিনীর সমর্থনপুষ্ট ইমরান খানের সরকার।

সূত্র: আরটিভি

আর/০৮:১৪/১৭ অক্টোবর

Back to top button