কানাডা

টরন্টো সংস্কৃতি সংস্থা-র বর্নিল বার্ষিক উৎসব ২০২৩

আহমেদ হোসেন

টরন্টো, ২৯ মে – গত ২০ ও ২১মে ২০২৩ শনিবার ও রবিবার ইটোবিকোর স্কুল অডিটোরিয়ামে টরন্টো সংস্কৃতি সংস্থার দুইদিনব্যাপী বার্ষিক উৎসবের সফল সমাপ্তি হল। জয় সরকার, লোপামুদ্রা মিত্র, মনোময় ভট্টাচার্য এর সংগীত আর পার্থপ্রতিম দেব এর পরিচালনায় ছোটদের নাটক, সঙ্গীত নৃত্য উপস্থাপনা সম্ভায়া, নৃত্যকাব্য কোলাজ নহন্যাতে, টিএসএস কয়্যার, চলচ্চিত্রকার ঋতুপর্ণ ঘোষের কর্ম নিয়ে ‘স্মরণের প্রহরে” ও অন্যস্বর টরন্টো প্রযোজনা ” যেথায় থাকি যেখানে বাঁধন আছে প্রাণে প্রাণে” কাব্যগীতি আলেখ্যানুষ্ঠান উপভোগ করলো হাজার হাজার দর্শক।

২০০৪ সালে কয়েকজন আড্ডাবাজ বাঙালির চিন্তার ফসল টরন্টো সংস্কৃতি সংস্থা (টিএসএস)। কফির আড্ডায় নষ্টালজিক মনের গান-কবিতা-নৃত্যকে তুলে এনে এই প্রবাসে উপস্থাপন করা এবং এখানকার বাঙালী প্রজন্মকে বাংলা সংস্কৃতির সাথে পরিচয় করার লক্ষ্য টিএসএস সেই থেকে আয়োজন করছে বার্ষিক পারফর্মিং আর্ট উৎসব ।

প্রথম সভাপতি ছিলেন দীপক অধিকারী। এরপর ২০০৬ সালে কবি ব্যানার্জি, ২০১১ অরুন চক্রবর্তী; ২০১৪-২০১৬ অরুন (রাজকুমার) বিশ্বাস, ২০১৭-২০১৯-শান্তনু চৌধুরী, ২০২০-২০২২ ধ্রুব ঘোষ ছিলেন টিএসএস এর প্রেসিডেন্ট।
প্রজন্মকে সুকুমারবৃত্তির চর্চায় উৎসাহ প্রদান ও প্রবাসী বাঙালিদের মধ্যে বাঙালিত্বের, মূল চেতনার এবং ঐতিহ্যের অধিকার সবারভেতর ধারণ এবং সংস্কৃতির মেলবন্ধনের চেষ্টা। সে-লক্ষ্যে প্রথম থেকেই একের পর এক শিশু-কিশোরদের প্রযোজনা আনছে মঞ্চে তারা।

টিএসএস অনুষ্ঠানে বক্তার পর বক্তা কখনোই থাকে না। তার ব্যত্যয় নেই এবছরও। বর্তমান প্রেসিডেন্ট সৌরভ চ্যাটার্জীর সংক্ষিপ্ত শুভেচ্ছার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয় এরপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সেক্রেটারি জেনারেল অনুপ সেনগুপ্ত ।

শনিবার প্রথম দিন “সম্ভায়া” দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে লাইফ টাইম এচিভমেন্ট পদক দেয়া হয় গোবিন্দ সাহা এবং কল্যাণী সাহা- কে। এরপর মঞ্চে আসে নাট্য অভিনেতা নির্দেশক পার্থপ্রতিম দেব এর নির্দেশনায় “কানাডিয়ান আইডল”। আসে ঋতু দাস দত্ত এর আবৃত্তির কোলাজ নৃত্যগীতের নানন্দিক উপস্থাপনা নহন্যাতে। সবশেষে মনমাতানো সংগীত পরিবেশন করেন বিশিষ্ট কণ্ঠশিল্পী মনোময় ভট্টাচার্য। তিনি রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, গজল এবং আধুনিক গান গেয়ে দর্শকদের মাতিয়ে রেখেছিলেন মধ্যরাত পর্যন্ত।

রবিবারের অনুষ্ঠান শুরু হয় “মুক্তধারা” দিয়ে। এরপর চলচ্চিত্রকার ঋতুপর্ণ ঘোষ “স্মরণে প্রহরে” অনুষ্ঠিত হয়। সেক্রেটারি জেনারেল অনুপ সেনগুপ্ত সংক্ষিপ্ত বক্তব্যের পর বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক, একুশে পদক প্রাপ্ত কবি, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক আসাদ চৌধুরীকে সম্মাননা দেয়া হয়।

এরপর আহমেদ হোসেন এর নির্দেশনায় ফারিহা রহমানের গ্রন্থনায় অন্যস্বর টরন্টো, অন্যথিয়েটার টরন্টো “যেথায় থাকি যে যেখানে বাঁধন আছে প্রাণে প্রাণে” শীর্ষক কাব্যগীতি আলেখ্য পরিবেশন করে।

সবশেষে প্রখ্যাত সংগীত শিল্পী লোপা মুদ্রা মিত্র এবং জয় সরকার টানা দুই ঘন্টা দর্শকদের মাতিয়ে রেখেছিলেন। অনুষ্ঠান উপস্থাপনার দায়িত্বে ছিলেন শ্রীজিত চৌধুরী। সঙ্গে ছিলেন অনিন্দিতা, মনিকা, চয়ন দাস ও দিলারা নাহার বাবু।

উৎসব উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও একটি দৃষ্টিনন্দন স্মারক ম্যাগাজিন বের করে টরন্টো সংস্কৃতি সংস্থা।

Back to top button