বিজ্ঞান ও প্রযুক্তি

নতুন চমক নিয়ে হাজির হোয়াটসঅ্যাপ

একের পর এক চমক আসছে ফেসবুক মালিকানাধীন মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে। এরমধ্যে নতুন রূপে হাজির হয়েছে মেসেঞ্জার। দুই মেসেজিং অ্যাপের মধ্যে যোগসূত্রও করছে ফেসবুক।

হোয়াটসঅ্যাপে ‘অলওয়েজ মিউট’, ‘মিডিয়া গাইডলাইনস’ ইত্যাদি ফিচারের কথা আগেই জানা গিয়েছিল। সেঞ্জারের আরও কয়েকটি নতুন ফিচার আন‌তে চলেছে জনপ্রিয় মেসেজিং অ্যাপটি। যার মধ্যে অন্যতম হল ‘অ্যানিমেটেড স্টিকার প্যাক’।

অ্যান্ড্রয়েড অ্যাপেই কেবল নয়, আইওএস নির্ভর অ্যাপেও পাওয়া যাবে এই ফিচারটি। ‘বেবি শার্ক অ্যান্ড সার্চ’ নামের এই ফিচারের সাইজ ৩.৪ এমবি।

স্টিকার প্যাক ছাড়াও থাকবে ‘স্টিকার সার্চ’ নামে আরও এক ফিচার। এটির সাহায্যে পছন্দমতো স্টিকার বেছে নিতে পারবেন ইউজাররা। এরমধ্যে পরীক্ষামূলকভাবে কোনও কোনও ইউজারের কাছে এই স্টিকার বাছার অপশন দিয়েছে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে কল রেকর্ড চালু করবেন যেভাবে

এছাড়াও আরও একটি ফিচার থাকবে। যার নাম ‘ইন-অ্যাপ সাপোর্ট’। এই ফিচারের সাহায্যে ইউজাররা হোয়াটসঅ্যাপের অফিসিয়াল সাপোর্ট টিমের সঙ্গে চ্যাটের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

এই চ্যাটও এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে, অন্য সাধারণ চ্যাটের মতোই। এর ফলে ইউজাররা যে কেবল নিজেদের প্রশ্নের উত্তরই পাবেন তা নয়। এর ফলে প্রতারকদের হাত থেকে রেহাই পাওয়াও সম্ভব হবে। তবে এই ফিচার এখন‌ও চালু হয়নি।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের নতুন আরও কয়েকটি ফিচারের কথা জানা গিয়েছিল। যার মধ্যে সবচেয়ে আকর্ষণীয় সম্ভবত ‘অলওয়েজ মিউট’ ফিচারটি।

এতদিন পর্যন্ত কোনও গ্রুপ বা ব্যক্তিবিশেষকে এক বছরের জন্য ‘মিউট’ করে রাখা যেত। কিন্তু এবার থেকে অনির্দিষ্ট কালের জন্য ‘মিউট’ করার সুযোগ দিচ্ছে হোয়াটসঅ্যাপ।

এম এন / ১৯ অক্টোবর

Back to top button