সচেতনতা

খাবার খাওয়ার পরে যেসব কাজ করা উচিত নয়

নিয়মিত ব্যায়াম করেও শরীরের মেদ ঝরাতে পারছেন এমনটা অনেকে বলে থাকেন। এ কারণে বিরক্ত হয়ে ব্যায়াম ছেড়ে দেন অনেকে । বিশেষজ্ঞদের মতে, মেদ ঝরাতে ব্যায়ামের পাশাপাশি সঠিক খ্যাদ্যাভাস এবং কিছু নিয়ম মানাও খুবই জরুরি। তারা বলছেন, খাওয়ার পর পরই অনেকেই এমন কিছু কাজ করেন, যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

ব্যায়াম : খাওয়ার পরেই ব্যায়াম করা ক্ষতিকর৷ চিকিত্‍সকরা বলছেন, খাওয়ার পরে ধীরে ধীরে হাঁটা ভালো৷ কিন্তু কখনওই অতিরিক্ত জোরে হাঁটা ও ব্যায়াম করা উচিত নয়৷

ফল খাওয়া : চিকিত্‍সকদের মতে, ফল খাওয়ার আদর্শ সময় হল, খাওয়ার ২ ঘণ্টা পরে অথবা খাওয়ার দু ঘণ্টা আগে। তা না হলে গ্যাস, বদ হজমের মতো সমস্যা দেখা দিতে পারে। এ কারণে খাওয়ার পর পরই ফল খাওয়া ঠিক নয়।

সাঁতার: বলা হয়, ব্যায়ামের মধ্যে সবচেয়ে কার্যকরী হচ্ছে সাঁতার। কিন্তু খাওয়ার পরেই সাঁতার কাটা মা’রা’ত্মক ক্ষতিকর। কারণ পানিতে নামার পরেই শরীরে তাপমাত্রার হেরফের হয়৷ আসলে তখন সব শক্তি খাবারটিকে হজম করানোর কাজে লেগে থাকে৷

ধূমপান : যারা নিয়মিত ধূমপান করেন খাওয়ার পরে তাদের একটা সিগারেট টানার অভ্যাস আছে। সিগারেট খাওয়া এমনিতেই ক্ষতিকর। খাওয়ার পরে সিগারেট খেলে তা রক্তে বিষ ঢোকানোর মতো হয়৷ চিকিত্‍সকরা বলছেন, খাওয়ার পরে একটি সিগারেট খাওয়া মানে ১০টি সিগারেট খাওয়ার সমান ক্ষতি হওয়া শরীরে। এতে রক্তে অক্সিজেনের সঙ্গে দ্রুত মিশে যায় নিকোটিন৷ ফলে বি’ষ’ক্রিয়া শুরু হয়ে যায়।

চা পান : এটিও একটি বদভ্যাস৷ অনেকেই পেট ভরে খেয়ে, তারপর চায়ে চুমুক দেন। বিশেষজ্ঞদের মতে, চায়ে থাকা ক্যাফইন হজম ক্ষমতা কমিয়ে দেয়৷ এর ফলে শরীরে বাড়তি টক্সিন জন্ম নেয়। চা খাওয়া উচিত খাবার খাওয়ার অন্তত এক ঘণ্টা পরে।

ঘুম : খাওয়ার পরে ঘুমানো একেবারেই ঠিক নয়৷ খাওয়ার পরেই ঘুমালে হজমের সমস্যা হয়। এতে পেটে গ্যাসের সমস্যা তৈরি হয়৷ টক্সিন জমতে থাকে শরীরে৷ তাই খাওয়ার অন্তত ১ থেকে ২ ঘণ্টা পরে ঘুমানো উচিত।

আডি/ ১৮ অক্টোবর

Back to top button