দক্ষিণ এশিয়া

টিকায় অনীহা, আফগানিস্তানে তিন পোলিওকর্মীকে হত্যা

কাবুল, ৩০ মার্চ – আফগানিস্তানে তিন নারী পোলিওকর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে এই ঘটনা ঘটেছে বলে সরকারের দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে।

প্রাদেশিক সরকারের একজন কর্মকর্তা বলেছেন, পৃথক দুটি গুলির ঘটনায় কারা জড়িত তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। রয়টার্স জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের একটি সূত্র এই বন্দুক হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

আফগানিস্তান ও পাকিস্তানে সোমবার থেকে বাড়ি বাড়ি গিয়ে পাঁচ দিনব্যাপী পোলিও টিকাদান কর্মসূচি হয়েছে। করোনাভাইরাসের ঝুঁকি থাকলেও দেশ দুটির লাখ লাখ শিশুকে পোলিও টিকা দেয়ার এই কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

আরও পড়ুন : পাঁচ মাসে সর্বোচ্চ সংক্রমণ ভারতে

এরই মধ্যে আফগানিস্তানে এই তিন নারী স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা করা হলো। দেশটির একজন স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ৩২টির প্রায় ৯৬ লাখ শিশুকে টিকা দেয়ার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের পোলিও সমন্বয়ক মীর জান রাশিখ বলেছেন, চলতি বছর এটা পোলিও টিকা দ্বিতীয় ক্যাম্পেইন। পাঁচ দিনব্যাপী এই টিকাদান কর্মসূচিতে ৫৫ হাজার কর্মী বাড়ি বাড়ি গিয়ে টিকা দেবে।

কিন্তু আফগানিস্তানে পোলিও কর্মসূচি বারবারই বাধাগ্রস্ত হয়েছে। বিশেষ করে বিগত বছরগুলোতে তালেবান নিয়ন্ত্রিত এলাকাগুলোয় বাড়ি বাড়ি গিয়ে টিকাদান কর্মসূচি পরিচালনা করা যায়নি। আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এখনও প্রায় দুই ডজন পোলিও রোগী রয়েছে।

এদিকে পাকিস্তানে ৫ বছরের কম বয়সী ৪ কোটি শিশুকে পোলিও টিকা দেয়ার কর্মসূচি হাতে নেয়া হয়েছে। পাকিস্তানের ১৫৬টি জেলায় প্রায় ২ লাখ ৮৫ হাজার স্বাস্থ্যকর্মী পোলিও টিকা দেবে। গত বছর নাইজেরিয়া নিজেদের পোলিওমুক্ত ঘোষণা করার পর বিশ্বে কেবল পাকিস্তান এবং আফগানিস্তানে পোলিও রোগী রয়েছে।

সূত্র : আরটিভি
এন এইচ, ৩০ মার্চ

Back to top button