সচেতনতা

হঠাৎ পেটে ব্যথা, কী করবেন?

হঠাৎ করেই শুরু হয়ে যেতে পারে প্রচণ্ড পেটে ব্যথা। একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়ার আগে তাৎক্ষণিকভাবে ঘরে বসে কী করবেন, তা জানতে চান অনেকে।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ডা. এ কে এম জিয়াউল হক। তিনি বলেন, পেটে ব্যথা একটি দৈনন্দিন স্বাস্থ্য সমস্যা। আমরা অনেকেই এতে আক্রান্ত হয়ে থাকি। পেটে ব্যথা হলে আসলে ঘাবড়ানোর কিছু নেই। পেটে ব্যথার ধরন অনুযায়ী এবং পেটের কোন জায়গায় এটি রয়েছে, তার ওপর ভিত্তি করে চিকিৎসা হয়ে থাকে। সাধারণ কিছু পেটে ব্যথার কারণ হচ্ছে অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা। এ ছাড়া গলসস্টোন হলে, কারও কিডনিতে স্টোন হলে বা অ্যাপেনডিসাইটিসের ব্যথা হলে পেটে ব্যথা হয়। কারও কারও মূত্রনালীতে ইনফেকশন হলে পেটে ব্যথা হতে পারে।

ডা. এ কে এম জিয়াউল হকের পরামর্শ, সাধারণ কিছু বিষয় আমরা যদি লক্ষ রাখি, যেমন অ্যাসিডিটির ব্যথাটা হয়ে পেটের ওপরের দিকে, গলসস্টোনের ব্যথা হয় পেটের ওপরের ডান পাশের পাঁজরের নিচে এবং অ্যাপেনডিসাইটিসের ব্যথা হয় পেটের ডাক দিকের নিচে ও মূত্রাশয়ের ব্যথা হয় পেটের নিচের দিকে। এ রকম অনেকগুলো বিষয় আছে, যেগুলো আমরা লক্ষ করলেই বুঝতে পারব ব্যথাটি কী কারণে হচ্ছে। আমাদের যদি অ্যাসিডিটির সমস্যা থেকে থাকে, যেটি আমাদের একটি অতি সাধারণ সমস্যা, সে ক্ষেত্রে আমরা সাথে সাথে একটি অ্যাসিডিটির ওষুধ খেয়ে নেব এবং কিছুক্ষণ অপেক্ষা করে দেখব যে সেখানে কোনো অসুবিধা হচ্ছে কি না, কিংবা উপশম হচ্ছে কি না। সাথে যদি বমি থাকে, কিংবা পেটের ব্যথা যদি তীব্রভাবে বাড়তে থাকে এবং সেটি যদি ভিন্ন কোনো জায়গায় হয়, সে ক্ষেত্রে অবশ্যই ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। অথবা নিকটস্থ হাসপাতালে যেতে হবে।

এন এইচ, ১৫ মে

Back to top button

This will close in 20 seconds