জাতীয়

প্রিন্স ফিলিপের মৃত্যুতে বিএনপির শোক

ঢাকা, ১০ এপ্রিল – ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ এর মৃত্যুতে শোক প্রকাশ করেছে বিএনপি।

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই শোক প্রকাশ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শোকবার্তায় মির্জা ফখরুল বলেন, বৃটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ও ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ এর মৃত্যুতে আমি বিএনপি, বাংলাদেশের জনগণ এবং আমার নিজের পক্ষ থেকে বৃটেনের মহামান্য রানী, রাজপরিবার ও জনগণের প্রতি গভীর শোক প্রকাশ করছি। তার মৃত্যুতে সারা বিশ্ব বিশেষ করে কমনওয়েলথভুক্ত দেশ সমূহ একজন বিশ্বস্ত বন্ধুকে হারালো।

‘নৌবাহিনীর একজন দক্ষ সাবেক কমকর্তা হিসেবে তিনি তার ওপর অর্পিত দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা ও সুচারুরুপে পালন করে গেছেন। রানীর স্বামী হিসেবে তিনি তার স্ত্রীর দায়িত্ব পালনে পাশ্বসহচর হিসেবে সবসময় বলিষ্ঠ সমর্থন দিয়েছেন। ব্রিটেনের সমাজকে অধিকতর সংবেদনশীল, সুষম, মানবিক ও ন্যায়ভিত্তিক করতে তিনি নিরলসভাবে কাজ করে গেছেন।’

আরও পড়ুন : হেফাজতকে ‘জঙ্গি সংগঠন’ ঘোষণার দাবিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি

ফখরুল বলেন, ‘বন্য প্রাণী ও পরিবেশ সংরক্ষণ এবং তরুণদের উন্নতি ও বিকাশে অনেক অনুকরণীয় কাজ করে গেছেন তিনি। আমি প্রিন্স ফিলিপের মৃত্যুতে গভীর শোক জানাচ্ছি ও তার আত্মার শান্তি কামনা করছি।’

শুক্রবার বাকিংহাম প্রাসাদ এক ঘোষণায় জানানো হয়, ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৯ বছর।

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রিন্স ফিলিপের বিয়ে হয় ১৯৪৭ সালে। এর পাঁচ বছর পর ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন দ্বিতীয় এলিজাবেথ।

বাকিংহাম প্রাসাদ এক বিবৃতিতে বলা হয়, অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে রানি (দ্বিতীয় এলিজাবেথ) তার প্রিয়তম স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের মৃত্যু হয়েছে বলে ঘোষণা দিয়েছেন। প্রিন্স ফিলিপ শুক্রবার সকালে উইন্ডসর ক্যাসেলে মৃত্যুবরণ করেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ এপ্রিল

Back to top button