দক্ষিণ আমেরিকা

প্রেসিডেন্টের উপর ক্ষোভ: ব্রাজিলের তিন বাহিনী প্রধানের পদত্যাগ

ব্রাসিলিয়া, ৩১ মার্চ – ব্রাজিলের তিন বাহিনী অর্থাৎ সেনা, নৌ এবং বিমানবাহিনীর প্রধানরা পদত্যাগ করেছেন। দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর উপর ক্ষোভ থেকে মঙ্গলবার তারা পদত্যাগ করেন।

এর আগে ব্রাজিলের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীরা পদত্যাগ করলে সোমবার প্রেসিডেন্ট তার মন্ত্রিসভা পুনর্গঠন করতে বাধ্য হয়েছিলেন।

এদিকে করোনার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে না পারায় জনপ্রিয়তা হারিয়েছেন বোলসোনারো। তার বিরুদ্ধে দেশজুড়ে ক্ষোভ এবং হতাশা তৈরি হয়েছে।

আরও পড়ুন : ব্রাজিলে করোনায় মৃত্যু ৩ লাখ ছাড়াল

দুই বছর আগে দায়িত্ব গ্রহণ করা ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারোর দাবি, লকডাউন জারি করলে তা অর্থনীতিতে ধস নামাবে। তিনি মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা এমনকি কোয়ারেন্টাইনেরও পক্ষে নন।

গত কয়েক সপ্তাহে নতুন করে দেশটির ২৬টি রাজ্যের প্রায় প্রতিটিতে ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে রোগীর চাপ বেড়ে গেছে। হাসপাতালে পর্যাপ্ত বিছানা এবং ওষুধের অভাবে হাসপাতালের মেঝেতেই অনেক রোগীর মৃত্যু হচ্ছে। এছাড়া অক্সিজেনের অভাবেও বহু রোগী প্রাণ হারাচ্ছে।

এমন ভয়াবহ পরিস্থিতির জন্য বোলসোনারো সরকারকেই দায়ী করা হচ্ছে। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ব্রাজিলে প্রায় ৩ লাখ ১৪ হাজার মানুষ মারা গেছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ৩১ মার্চ

Back to top button