দক্ষিণ এশিয়া

এবার প্যাংগং লেকে কড়া নজর চিনা বাহিনীর

এবার প্যাংগং লেকে কড়া নজর চিনা বাহিনীর

নয়াদিল্লি, ১৩ অক্টোবর- সীমান্তে গত প্রায় পাঁচ ছ’মাস ধরে উত্তেজক পরিস্থিতি রয়েছে। এই দোলাচলের প্রথম থেকেই প্যাংগং লেকের দিকে নজর রয়েছে চিনা বাহিনীর। চিনা সেনারা হাইস্পিড পেট্রোলিং ক্রাফটের দরুণ নজর রাখছে প্যাংগং লেকের জলেও। এই কাজে ব্যবহার করা হচ্ছে, Type 305, Type 928D এর মতো বোট।

সম্প্রতি আসা স্যাটেলাইট ইমেজ বলছে, চিন এখন প্যাংগং লেকের গভীরতা মাপতে শুরু করেছে। এর জন্য ব্যবহার করা হচ্ছে অত্যন্ত উন্নতিমানের প্রযুক্তি। যা সাধারণত, সাবমেরিন বিরোধী যুদ্ধের জন্য ব্যবহৃত হয়।

৩১ জুলাই, ইন্ডিয়া টুডের ওএসআইএনটি-র একটি টীম জানিয়েছিল, ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ এর মধ্যে চিনের মোট ১৩ টি বোট উপস্থিত রয়েছে। তবে এবার জানানো হয়েছে ফিঙ্গার ৫ এর কাছে আরও আতটি বোট বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: আগামী বছরের শুরুতেই মিলবে করোনার ভ্যাকসিন : কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

চিনা সেনারা এবার প্যাংগং এর জলের তলদেশ পরীক্ষা করছে। এরজন্য তাঁরা সর্বাপেক্ষা উন্নত প্রযুক্তি ব্যবহার করতেও পিছপা হচ্ছে না। এমন কিছু যন্ত্র জলের তলায় নিয়ে যাওয়া হচ্ছে, যার মাধ্যমে জলের নীচে লুকিয়ে থাকা সাবমেরিনগুলি চিহ্নিত করা যায়। এছাড়া জানা যায় জলের নীচের খনিজ পদার্থ ও মাটি সম্পর্কেও।

ডোকলাম নিয়ে বিরোধের পরেই সীমান্তে চিনা বাহিনী তাঁদের তৎপরতা বাড়িয়ে দিয়েছে। গত তিন বছরে এই নজরদারি ব্যবস্থা বাড়ানো হয়েছে। ইউএভি-র মাধ্যমে ক্রমাগত সীমান্তের ওপর নজর রাখছে চিন। জেগুলি মূলত লাসা, হুটান, ওদুন, আকসুর মতো জায়গায় মোতায়েন রয়েছে।

সূত্র: কলকাতা২৪x৭

আর/০৮:১৪/১৩ অক্টোবর

Comments

Back to top button