উত্তর আমেরিকা

আগামী নির্বাচনে ট্রাম্প ও বাইডেনকে চান না অধিকাংশ মার্কিনি

ওয়াশিংটন, ২৬ এপ্রিল – যুক্তরাষ্ট্রের অধিকাংশ মানুষ দেশটির ২০২৪ প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্পকে প্রার্থী হিসেবে দেখতে চান না। তাদের আশঙ্কা, এ দুইজন অংশ নিলে তা হবে অত্যন্ত তিক্ত প্রতিদ্বন্দ্বিতা। খবর পার্স টুডের।

এনবিসি নিউজের এক জরিপে দেখা যায়, ৬০ শতাংশ মার্কিন নাগরিক মনে করেন, ট্রাম্পের নতুন করে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নামা উচিত হবে না। এর মধ্যে ৩ ভাগের এক ভাগ রিপাবলিকান ভোটার রয়েছেন। তাকে প্রার্থী হিসেবে মোটেও চান না তারা।

এ ভোটারদের ৩০ শতাংশ জানাচ্ছেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কের আদালতে ফৌজদারি অভিযোগ রয়েছে। ফলে তাকে প্রার্থী হিসেবে দেখতে ইচ্ছুক নন তারা।

৭০ শতাংশ মার্কিন নাগরিকের মতে, বাইডেনের দ্বিতীয় দফায় নির্বাচন করা উচিত হবে না। এর মধ্যে ৫১ শতাংশ ডেমোক্র্যাট সমর্থক। তারা মনে করেন, বর্তমান প্রেসিডেন্টের বয়স বেশি হয়ে গেছে। তাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা তার ঠিক হবে না।

বাইডেনের বর্তমান বয়স ৮০ বছর। দ্বিতীয় দফায় নির্বাচিত হলে তা হবে ৮১ বছর। এ বয়সে প্রেসিডেন্ট হিসেবে তার দায়িত্ব পালনের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

গত নভেম্বরে মার্কিন মধ্যবর্তী নির্বাচন হয়। এরপর আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার প্রচারাভিযান শুরু করেন ট্রাম্প।

ইতোমধ্যে কয়েকবার প্রার্থী হওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন বর্তমান প্রেসিডেন্ট বাইডেন। অবশেষে মঙ্গলবার (২৫ এপ্রিল) প্রার্থিতার ঘোষণা দিলেন তিনি।

এদিন এক ভিডিও বার্তায় বাইডেন বলেন, প্রতিটি প্রজন্মের নির্দিষ্ট মুহূর্ত আছে। যেখানে তাদের গণতন্ত্রের পক্ষে দাঁড়াতে হয়েছে। আমি বিশ্বাস করি, এটা আমাদের সময়। যে কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছি। আমাদের সঙ্গে যোগ দেন। চলেন একসঙ্গে কাজটি সম্পন্ন করি।

সূত্র: যুগান্তর
আইএ/ ২৬ এপ্রিল ২০২৩

Back to top button