সচেতনতা

গর্ভাবস্থায় ৩ খাবার এড়িয়ে চলুন

গর্ভাবস্থায় প্রত্যেক নারীকেই পুষ্টিকর খাবার খেতে হবে। কারণ, এ কথা মাথায় রাখতে হবে, মা যা খাবেন তা সন্তানের ওপর প্রভাব ফেলবে। তাই কিছু খাবার এড়িয়ে যাওয়া উচিত।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে এমন কিছু খাবারের কথা বর্ণনা করা হয়েছে, যা গর্ভাবস্থায় খাওয়া ঠিক হবে না। আসুন, আজ আমরা তিন খাবার সম্পর্কে জেনে নেব—

অ্যালকোহল

গর্ভাবস্থায় যদি আপনি পর্যাপ্ত অ্যালকোহল সেবন করেন, তাহলে সমস্যা দেখা দিতে পারে। ধূমপান বা অ্যালকোহল কোনোটাই এ সময় গ্রহণ করা উচিত নয়। অতিরিক্ত ডোপামিন হরমোন ক্ষরণ এই সময় বাচ্চার ক্ষতি করে। তাই অ্যালকোহল ও ধূমপানকে না বলুন।

জাঙ্ক ফুড

অন্তঃসত্ত্বা নারীদের জাঙ্ক ফুড খাওয়া উচিত নয়। আপনি যদি এ জাতীয় খাবার খাওয়ার পরে অসুস্থ হয়ে পড়েন, তবে আপনাকে ওষুধ খেতে হবে আর গর্ভে বেড়ে ওঠা শিশুর জন্য ওষুধ একেবারেই ভালো নয়। তাই স্ট্রিট ফুড, জাঙ্ক ফুড থেকে দূরে থাকাই মা ও আগত সন্তানের জন্য ভালো।

ক্যাফেইন

অনেকেরই চা বা কফি খাওয়ার প্রবণতা আছে। স্ট্রেস বা মানসিক চাপ কমাতে অনেকে এক কাপ চা বা কফি বেছে নেন। চেষ্টা করুন এই প্রবণতা কমাতে। অতিরিক্ত ক্যাফেইন শরীরে প্রবেশ করলে গর্ভপাতের সম্ভাবনা বাড়ে। এ ছাড়া কম ওজনের শিশু হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। তাই ক্যাফেইন ত্যাগ করা শ্রেয়।

এন এইচ, ১২ সেপ্টেম্বর

Back to top button