সচেতনতা

অপরিচ্ছন্ন মানিব্যাগ থেকে যেসব রোগ ছড়াতে পারে

জীবনে মানিব্যাগের গুরুত্ব অপরিসীম। বেশিরভাগ মানুষ প্রয়োজনের কথা বিবেচনা করে বেছে নেন মানিব্যাগ। মানিব্যাগ, পার্স, ওয়ালেট, বটুয়া বিভিন্ন নামে পরিচিত টাকা রাখার ব্যাগটি খালি দেখতে চান না কেউই । সকলেই নিজেদের পছন্দ, সামর্থ্য বা ফ্যাশন অনুযায়ী মানিব্যাগ ব্যবহার করেন ।

মানিব্যাগে টাকা থেকে শুরু করে থাকে অনেক দরকারি জিনিসপত্র। কেউ মানিব্যাগের ভিতরে নিজের ছবি রাখতে পছন্দ করে, কেউ আবার প্রিয়জনের ছবি ভিতরে রাখতে ভালবাসেন। বিজনেস কার্ড, এটিএম স্লিপ, দোকানের বিল থেকে নানা রকমের দরকারি জিনিস থাকে মানিব্যাগে।

অপরিচ্ছন্ন ছেঁড়া টাকার নোট মানিব্যাগে রাখলে আর্থিক ক্ষতি হতে পারে। অনেকেরই প্রিয়জনের ছবি মানিব্যাগে রাখার অভ্যাস রয়েছে।

বিশেষজ্ঞরা মনে করেন, পুরনো ছবিও মানিব্যাগে রাখা উচিত নয় কারণ অতীত মানেই পিছু টান। মনে করা হয়, এতে উন্নতির পথে বাধার সৃষ্টি হয়। জীবনে নানা অশান্তি লেগে থাকে এই কারণে।

মানিব্যাগে অনেকেরই অপ্রয়োজনীয় কাগজ রাখার অভ্যাস রয়েছে, মানিব্যাগের ভিতরে বাজেভাবে কাগজ রাখলে মানিব্যাগ অপরিষ্কার তো হয়ই পাশাপাশি মনে করা হয়, অর্থের অপচয়ও হয়।

করোনা পরিস্থিতিতে পরিষ্কার-পরিচ্ছন্নতার গুরুত্ব নিশ্চয়ই বুঝতে পেরেছেন। তাই মানিব্যাগটিও যতটা পারবেন পরিচ্ছন্ন রাখবেন। পারলে টাকা ও পয়সা আলাদা জায়গায় রাখবেন। এতে হিসেব থাকবে কত টাকা আপনার মানিব্যাগে রয়েছে। ফলে আচমকা বেশি খরচা করতে পারবেন না।

মানিব্যাগে আমরা যে টাকা রাখি সেটা প্রতিনিয়তই মানুষের ছোঁয়া লেগেছে। মানিব্যাগের টাকা বিরতিহীনভাবে হাত ঘুরেছে। এরমধ্যে যদি কেউ করোনা আক্রান্ত রোগী থাকেন তাহলেই কিন্তু ওটা খুব সহজেই ছড়িয়ে যেতে পারে। যতবারই টাকা ধরবেন, মানিব্যাগ ধরবেন ততবারই হাত ভালো করে ধুয়ে নিতে হবে।

ভালো স্যানিটাইজারে থাকে ইথাইল অ্যালকোহল। শুকনো কাপড়ে স্যানিটাইজার লাগিয়ে সেই কাপড় দিয়ে মানিব্যাগ খুব ভালোভাবে মুছে নিতে হবে। আর তা না হলে, এদের মাধ্যমে নিজেদের তো বটেই, বাড়ির লোকজনেরও সংক্রমণ ঘটতে পারে।

এন এইচ, ২৭ জুলাই

Back to top button