রূপচর্চা

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কমলার খোসার প্যাক

সুস্বাদু ফল হিসেবে কমলা আমাদের কাছে খুবই পরিচিত। সারা বছর পাওয়া গেলেও শীতের এই মৌসুমে বাজারে পর্যাপ্ত পরিমানে পাওয়া যাচ্ছে সুলভ মূল্যের কমলা। পুষ্টি সমৃদ্ধ ফলটি খাওয়ার পাশাপাশি ত্বকের নানা সমস্যার সহজ সমাধানে এর খোসার জুড়ি নেই। কিন্তু সঠিক ব্যবহারের অভাবে ত্বক কাম্য উপকার পায়না। আসুন জেনে নেয়া যাক কমলার খোসাকে রূপচর্চার উপযুক্ত উপাদানে পরিণত করার কিছু উপায়।

কালো দাগ তুলতে
এক টেবিল চামচ টকদই, আধা চামচ মধু, এক চা চামচ কমলার খোসা বাটা একসঙ্গে মিশিয়ে প্যাক বানাতে হবে। এই প্যাক ত্বকে লাগিয়ে রেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এটি আপনার ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা বাড়িয়ে দেবে। যাদের ত্বক শুষ্ক তারা প্যাকটিতে এক চা চামচ অলিভ ওয়েল বা নারিকেল তেল যোগ করতে পারেন।

ব্ল্যাকহেডস দূর করতে
দুই চা চামচ দই এবং এক চা চামচ কমলার খোসার গুঁড়া মিশিয়ে পেস্ট করে নিতে হবে। আপনার ত্বকের ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গায় লাগিয়ে হালকা ম্যাসাজ করে প্যাকটি লাগিয়ে দিন। ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে ৩ থেকে ৪ দিনেই ব্ল্যাকহেডস কমে যাবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি
কমলার খোসা বাটা ১ টেবিল চামচ, আধা টেবিল চামচ হলুদের গুঁড়া, আধা টেবিল চামচ মধু নিয়ে পেস্ট বানাতে হবে। মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে হালকা ম্যাসাজ করুন। তারপর উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন খুব সহজেই আপনি পেয়ে যাবেন ক্লান্তিহীন উজ্জ্বল ত্বক।

Back to top button