ইসলাম

সন্তান-সন্তুতির ওপর বাবা-মায়ের অধিকার কি?

মাওলানা মিরাজ রহমান

বাবা-মায়ের প্রতি সন্তানদের সবসময় কৃতজ্ঞ থাকা উচিত। জীবিত অবস্থায় তাদের নির্দেশ মান্য করা, সর্বোত্তম সেবাযত্ন করা এবং তাদের সন্তুষ্ট রাখা প্রতিটি সন্তানের দায়িত্ব। এমনকি সন্তানের ওপর বাবা-মায়ের এ অধিকার তাদের মৃত্যুর পরও শেষ হয়ে যায় না। পরলোকগত বাবা-মার জন্য আল্লাহর দরবারে দোয়া করা, তাদের ওয়াদা পূরণ করা, তাদের বন্ধু-বান্ধব ও আত্মীয়স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা প্রতিটি সন্তানের কর্তব্য বলে বিবেচিত হওয়া উচিত। আবু উসাইদ [রা.] থেকে বর্ণিত : তিনি বলেন, আমরা নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে উপস্থিত ছিলাম। এক ব্যক্তি বলল, হে আল্লাহর রাসুল, বাবা-মার মৃত্যুর পর তাদের সঙ্গে সদ্ব্যবহার করার এমন কোনো উপায় আছে কী, যা আমি অনুসরণ করতে পারি? তিনি বলেন, হ্যাঁ, চারটি উপায় আছে : [১] তাদের জন্য দোয়া ও ক্ষমা প্রার্থনা করা, [২] তাদের কৃত ওয়াদা পূরণ করা, [৩] তাদের বন্ধু-বান্ধব ও অন্তরঙ্গ ব্যক্তিদের সম্মান প্রদর্শন করা এবং [৪] তাদের মাধ্যমে তোমার সঙ্গে আত্মীয়তার যে সম্পর্ক গড়ে উঠেছে তা অক্ষুণœ রাখা [আদাবুল মুফরাদ]।

আরও পড়ুন: পারিবারিক শান্তি প্রতিষ্ঠায় ইসলামের গুরুত্ব

বাবা-মা সন্তানের সন্তুষ্টির জন্য, তাদের মুখে হাসি ফোটানোর জন্য সাধ্যের সবটুকুই করার চেষ্টা করেন। সন্তানদেরও উচিত বাবা-মাকে সন্তুষ্ট রাখা। তাদের মুখে হাসি ফোটানো। রাসুল [সা.] আমাদের তেমন নির্দেশই দিয়েছেন।

আবদুল্লাহ ইবনে আমর [রা.] থেকে বর্ণিত : তিনি বলেন, এক ব্যক্তি তার বাবা-মাকে ক্রন্দনরত অবস্থায় রেখে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে হিজরতের উদ্দেশে বাইআত হওয়ার জন্য উপস্থিত হলো। নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন : বাবা-মার কাছে ফিরে যাও এবং তাদের যেমনিভাবে কাঁদিয়ে এসেছ, তেমনিভাবে তাদের মুখে হাসি ফোটাও [আদাবুল মুফরাদ]। উপরোক্ত হাদিসটির দ্বারা বোঝানো হয়েছে বাবা-মা যদি দুর্বল, বৃদ্ধ ও সন্তানের সাহায্যের মুখাপেক্ষী হয়ে থাকেন, তবে এ অবস্থায় তাদের সেবা-শুশ্রƒষা করা হিজরতের মতো উত্তম আমলের চেয়েও অধিক উত্তম।ইবনে আব্বাস [রা.] থেকে বর্ণিত : সাদ ইবনে উবাদা [রা.] তার মায়ের কৃত মানত সম্পর্কে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে জিজ্ঞাসা করলেন, যা তার মা পূর্ণ করার আগেই মারা যান। নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার মায়ের মানত পূর্ণ করার জন্য তাকে নির্দেশ দিলেন [বুখারি ও মুসলিম থেকে মিশকাতে]। আল্লাহ আমাদের সবাইকে বাবা-মার প্রতি কৃতজ্ঞ হওয়ার, তাদের সেবা করার, তাদের নির্দেশ মেনে চলার ও সন্তুষ্টি বিধানের তওফিক দিন। আমিন।

এন এইচ, ১২ অক্টোবর

Back to top button