ফ্যাশন

ত্বক বুঝে বেছে নিন ফ্যাব্রিক

সবার ত্বক সমান হয় না। সব ফ্যাব্রিক সবার ত্বকে সুট করে না। কারও কারও তো ত্বক অ্যালার্জি প্রবণ হয়। পোশাকের ফ্যাব্রিক এদিক থেকে ওদিক হলেই র‍্যাশ ওঠে। ছোটো হোক বা বড়, ত্বক মানেই খুব সেন্সিটিভ বিষয়। তাই পোশাক কেনার আগে নিজের ত্বক কী বলছে শুনুন। সেই মতো বেছে নিন ফ্যাব্রিক।

নর্মাল ত্বক : এই ধরনের ত্বক হলে যে কোনও ফ্যাব্রিকের পোশাক পরতে পারবেন। সুতি, লেদার, সিল্ক, লিনেন, সিন্থেটিক বা রেওনের পোশাক পরতে পারেন কোনওরকম ভয়ভীতি ছাড়াই।

তৈলাক্ত ত্বক : ত্বক তৈলাক্ত হলে সিন্থেটিক বা জর্জেট জাতীয় ফ্যাব্রিক এড়িয়ে চলাই ভালো। সুতির পোশাকই সেরা।

শুষ্ক ত্বক : শুষ্ক ত্বকে কখনই সিন্থেটিক বা জর্জেট জাতীয় মেটিরিয়ালের পোশাক পরা উচিত নয়। নয়তো, ত্বকের জ্বালাভাব ও সমস্যা দেখা দিতে পারে। লিনেন বা সুতির পোশাক বেছে নিন। মোটা কাপড়ের পোশাক এড়িয়ে চলাই ভালো। নয়তো ত্বকের শুষ্কভাব আরও বাড়তে পারে। হালকা মেটিরিয়ালের পোশাক পরুন অস্থিরতা এড়াতে।

আরও পড়ুন: চশমাতেও আপনাকে দেখাবে গর্জিয়াস, জেনে নিন কয়েকটা টিপস

কম্বিনেশন : এই ধরনের ত্বক হলে সুতি, সিন্থেটিক, লিনেন, জর্জেট, সিল্ক, সব ফ্যাব্রিক ব্যবহার করতে পারেন। তবে নরম কাপড় বেছে নিন।

সেন্সিটিভ ত্বক : যাঁদের ত্বক খুব নমনীয়, অল্পেতেই অ্যালার্জি বা র‍্যাশ ওঠার প্রবণতা থাকে, তাঁদের সুতির পোশাক পরাই ভালো। বিশেষ করে বয়স্ক এবং ছোটো বাচ্চাদের জন্য সুতির পোশাক সবচেয়ে ভালো। তবে লিনেনের পোশাকও পরতে পারেন।

এম এন / ১২ অক্টোবর

Back to top button