Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ , ১৯ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১১-২০২০

কিউই ফল : জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা, ঝুঁকি ও খাওয়ার পদ্ধতি

কিউই ফল : জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা, ঝুঁকি ও খাওয়ার পদ্ধতি

কিউই, নামটি হয়তো শুনে থাকবেন। এটি অত্যন্ত সুস্বাদু একটি ফল। স্বাদের মতোই এর গুনাগুণও অঢেল। কয়েক দশক আগে এই ফলের প্রচলন ভারতবর্ষে সে ভাবে দেখা যায়নি। তবে, বর্তমানে ভারতের কিছু জায়গায় ফলটি পাওয়া যায় এবং এর গুনাগুণ সম্পর্কে প্রায় অনেকেই ওয়াকিবহাল।

এশিয়া এবং অস্ট্রেলিয়ায় এই ফল জনপ্রিয়তা পেলেও ভারতের বহু জায়গায় এখনও দেখা যায় না এই ফল। খাস কলকাতাতেও প্রায় দেখা যায় না বললেই চলে। তবে জিটিএ সূত্রে খবর, দার্জিলিং, সিকিম সহ পার্শ্ববর্তী এলাকায় কিউই চাষের পরিকল্পনা শুরু হয়েছে। সাফল্যও পাওয়া গেছে সিকিম ও রঞ্জু ভ্যালিতে। স্বাদে ভরপুর এই ফলের স্বাস্থ্য উপকারিতাও কিন্তু প্রচুর। একটি ফল খেলেই পাবেন হাজারো সমস্যা থেকে মুক্তি। তবে চলুন জেনে নেওয়া যাক কিউই-এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

উৎপত্তি ও কোন দেশে বেশি প্রচলন

কিউই মূলত চিন দেশের ফল, যেটি দেখতে অনেকটা লেবুর মত। ফলের বাইরের রঙ গোল্ডেন ব্রাউন এবং ভেতরে সবুজ রঙের হয়। চিন দেশে গুজবেরি ও ইয়াং টাও নামেও পরিচিত এই ফলটি। তবে বর্তমানে ‘কিউই' হিসেবেই বেশি পরিচিতি লাভ করেছে। কিউই একটি অত্যন্ত সুস্বাদু বেরি, যা চীন থেকে নিউজিল্যান্ডে ২০ শতকের গোড়ার দিকে আনা হয়েছিল। ঐতিহাসিকভাবে, এটি নিউজিল্যান্ডের জাতীয় ফল হিসেবেও পরিচিত। ইউরোপ, আমেরিকা, ক্যালিফোর্নিয়া এবং গ্রিসেও বেশ জনপ্রিয়। বর্তমানে দক্ষিণ ভারতের কিছু কিছু জায়গায় মাঝেমাঝে এই ফলের প্রচলন দেখা যায়।

কিউই ফলের পুষ্টিগত মান

প্রতি ১০০ গ্রাম কিউই ফলের মধ্যে ৬১ কিলো ক্যালরি শক্তি থাকে এবং এতে রয়েছে।

১.৩৫ গ্রাম প্রোটিন, ০.৬৮ গ্রাম ফ্যাট, ১৪.৮৬ গ্রাম কার্বোহাইড্রেট, ২.৭ গ্রাম ফাইবার, ৮.৭৮ গ্রাম চিনি, ৪১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.২৪ মিলিগ্রাম আয়রন, ৩১১ মিলিগ্রাম পটাসিয়াম, ৯৩.২ মিলিগ্রাম ভিটামিন-সি ,৬৮ আই ইউ ভিটামিন-এ, ৩৭.৮ মাইক্রোগ্রাম ভিটামিন-কে

এন এইচ,১১ ফেব্রুয়ারি

পুষ্টি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে