রূপচর্চা

চুলের যত্নে ডিপ কন্ডিশনিং প্যাক

কন্ডিশনার চুলকে নরম ও মসৃণ করে। তবে বাজারের কন্ডিশনার আমরা সাধারণত চুলে শ্যাম্পু করার পর ব্যবহার করি। এতে চুল নরম হলেও চুলের কোনো উপকার হয় না। এ ক্ষেত্রে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি কন্ডিশনিং প্যাক ব্যবহার করতে পারেন। এগুলো চুলের রুক্ষতা ও শুষ্ক ভাব দূর করে চুলকে নরম ও স্বাস্থ্যোজ্জ্বল করবে। চুলের যত্নে কোন কোন কন্ডিশনিং প্যাক ব্যবহার করবেন তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। এক নজরে চোখ বুলিয়ে নিন।

টকদইয়ের প্যাক
টকদই চুলের জন্য খুবই উপকারী। টকদই পুরো মাথায় ও চুলে মেখে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এবার পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই। এতে চুল নরম ও ঝলমলে হবে।

কলা ও দুধের প্যাক
একটি কলা চটকে নিয়ে এর সঙ্গে দুধ মিশিয়ে চুলে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। নরম ও স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য এই প্যাক খুবই উপকারী।

মধু ও অলিভ অয়েলের প্যাক
তিন টেবিল চামচ মধুর সঙ্গে তিন টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলে ও মাথার তালুতে ভালো করে লাগান। হালকা ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। পরের দিন শ্যাম্পু করুন। এতে চুল নরম হবে।

নারকেল তেল ও অলিভ অয়েল প্যাক
চুলের শুষ্কতা কমাতে তিন টেবিল চামচ নারকেল তেল ও ৩ টেবিল চামচ অলিভ অয়েল এক সঙ্গে মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন। এবার পুরো চুলে লাগিয়ে আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন।

মধু ও কলার প্যাক
চুলের রুক্ষতা দূর করতে চার টেবিল চামচ মধুর সঙ্গে একটি কলা চটকে নিয়ে প্যাক তৈরি করুন। এবার চুলে ও মাথার ত্বকে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যাভোকাডো ও ডিম
অ্যাভোকাডো চটকে নিয়ে এর সঙ্গে ডিম মিশিয়ে চুলে লাগান। আধা ঘণ্টা পর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এবার শ্যাম্পু করুন। এই ‌প্যাক চুল নরম ও মসৃণ করতে সাহায্য করবে।

এস সি

Back to top button