রূপচর্চা

৩০,৪০ ও ৫০ বছর বয়সে ত্বকের যত্নে জরুরী যে কাজগুলো

সময়ের সাথে ত্বকে আসে পরিবর্তন, আর তাই যৌবনে ত্বককে অবহেলা করলেও মধ্যবয়সে গিয়ে তা করা মোটেই ঠিক নয়। বয়সের সাথে তাই পাল্টাতে হবে ত্বকের যত্নের ধরণটাও। দেখে নিন ৩০, ৪০ এবং ৫০ বছর বয়সে গিয়ে আপনার ত্বকের যত্নে কী কী কাজ করা খুব জরুরী।

ত্বকের যত্ন আমরা নেওয়া শুরু করি মোটামুটি তারুণ্য থেকেই আর এর পর একের পর এক পণ্য এবং পদ্ধতি ব্যবহার করে কিছু বছরের মাঝে পেয়ে যাই এমন এক বিউটি রুটিন যা আমদের ত্বকের জন্য মানানসই। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে এই রুটিনেও পরিবর্তন আনতে হবে।

বয়স যখন ত্রিশের কোঠায়
এই বয়সের মাঝে বেশীরভাগ মানুষের ত্বকে দেখা যায় রোদে পোড়ার ফলে সৃষ্ট ক্ষতির লক্ষণ। সুতরাং এই ক্ষতি মেরামত করার জন্য সে সময়েই দরকারি পদক্ষেপ নিতে হবে। নইলে ত্বকে দেখা যাবে ছোপ ছোপ দাগ। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন এমন একটি ত্বক উজ্জ্বল করার ক্রিম যাতে ভিটামিন সি আছে। কি ধরণের ক্রিম ব্যবহার করবেন তা আপনার ইচ্ছে, কিন্তু এর কন্টেইনারটি যেন অবশ্যই হয় একটি টিউব, যা স্বচ্ছ নয়। কারণ কৌটার মধ্যে যদি ভিটামিন সি ক্রিম থাকে তবে বাতাসের সংস্পর্শে আসার পর এর কার্যকারিতা কমতে থাকবে। টিউবের ভেতরে বাতাস ঢুকবে কম তাই ক্রিমটি কাজ করবে ভালো। আর কৌটা বা টিউব স্বচ্ছ হলেও ভিটামিন সি নষ্ট হয়ে যাবে তাই ব্যবহার করতে হবে একটি অস্বচ্ছ টিউব।

বয়স যখন চল্লিশের কোঠায়
এ বয়সে এসে অনেকেই লক্ষ্য করেন ত্বকে সূক্ষ্ম ভাঁজ এবং বলিরেখা তৈরি হচ্ছে। বিশেষ করে চোখের চারপাশে এগুলো দেখা যায়। ত্বকের কোলাজেন কমে যাবার কারণে এ সমস্যাগুলো দেখা যায়। তাই বয়স চল্লিশে পৌঁছালে ব্যবহার শুরু করতে পারেন রেটিনয়েড ক্রিম। রেটিনয়েড ব্যবহারে ত্বক নতুন করে কোলাজেন উৎপাদন শুরু করে। তবে এই ক্রিম ব্যবহার করতে হবে শুকনো ত্বকে, একেবারে হালকা করে। মুখ ধোবার কমপক্ষে ১৫ মিনিট পর এই ক্রিম দিতে হবে, ত্বক যদি একটুও ভেজা থাকে তাহলে অস্বস্তি লাগতে পারে।

বয়স যখন পঞ্চাশের কোঠায়
হরমোনের বিভিন্ন পরিবর্তন ঘটে শরীরে এবগ্ন ত্বকে তার ছাপ পড়ে। বিশেষ করে মেনোপজের পরে ত্বকের তৈলগ্রন্থিগুলো কম সক্রিয় হয়ে পড়ে। তাই ত্বক অনেক শুষ্ক এবং সংবেদনশীল হয়ে ওঠে। তাই ব্যবহার করা বন্ধ করে দিন এমন সব ক্লিনযার যেগুলো ফেনা তৈরি করে। এর বদলে ত্বক পরিষ্কার করতে ব্যবহার করুন ক্রিম অথবা অয়েল ক্লিনজার। এগুলো ত্বক শুষ্ক করবেও না, আবার ময়লা এবং মেকআপ তুলে ফেলবে সহজেই।

এস সি

Back to top button