জাতীয়

লকডাউনে জরুরি চলাচলে লাগবে পুলিশের ‘মুভমেন্ট পাস’

ঢাকা, ১২ এপ্রিল – করোনা সংক্রমণ রোধে ‘সর্বাত্মক বিধিনিষেধ’ চলাকালীন জরুরি প্রয়োজনে চলাচলের জন্য মুভমেন্ট পাস দেবে পুলিশ। গত বছর এমন একটি উদ্যোগ নেওয়া হলেও তা তেমন কার্যকর হয়নি। এবার পুলিশ বিষয়টি বাস্তবায়ন করতে একটি বিশেষ অ্যাপ চালু করবে। এই অ্যাপের মাধ্যমেই মুভমেন্ট পাস পাবেন নাগরিকরা। তবে অবশ্যই জরুরি প্রয়োজন হতে হবে।

সোমবার (১২ এপ্রিল) পুলিশ সদর দফতরের জনসংযোগ ও গণমাধ্যম শাখার এআইজি সোহেল রানা জানান, জরুরি পাসের অ্যাপটি মঙ্গলবার (১৩ এপ্রিল) পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ উদ্বোধন করবেন।

আরও পড়ুন : করোনায় সব রেকর্ড ভেঙ্গে মৃত্যু ৮৩ জনের

‘মুভমেন্ট পাস’ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, movementpass.police.gov.bd এই লিংকে গিয়ে ওষুধ, চিকিৎসা, কৃষি পণ্য পরিবহন, চাকরিসহ ১৪টি ক্যাটাগরিতে এই পাস দেওয়া হবে। প্রয়োজনীয় তথ্য প্রদানের পর শর্তসাপেক্ষে নির্দিষ্ট সময়ের জন্য অনুমতি দেওয়া হবে। প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে। একটি পাস একবার ব্যবহারযোগ্য। যাওয়া এবং আসার জন্য দুটি আলাদা পাসের আবেদন করতে হবে।

মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হলে মোবাইলের নাম, মোবাইল নম্বর, যাত্রা শুরুর স্থান, গন্তব্য, আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার কারণ ইত্যাদি তথ্য পূরণ করার পর পুলিশ অনলাইনে একটি পাস ইস্যু করবে। অনলাইনে ইস্যু করা পাসটিতে যাতায়াতের যাবতীয় তথ্য থাকবে। একইসঙ্গে একটি কিউআর কোড স্ক্যানার থাকবে, যা স্ক্যান করে বিভিন্ন চেকপোস্টে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা সহজেই অনুমতিপ্রাপ্ত ব্যক্তির যাতায়াত নিশ্চিত করতে পারবেন।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এ/ ১২ এপ্রিল

Back to top button