চট্টগ্রাম

চট্টগ্রামে দুই দিনের ভ্যাট মেলা শুরু

চট্টগ্রাম, ১১ ফেব্রুয়ারি – অনলাইনে ভ্যাট নিবন্ধন, রিটার্ন দাখিল ও ইএফডিকে জনপ্রিয় করতে চট্টগ্রামে দ্বিতীয় ভ্যাট মেলা শুরু হয়েছে। বুধবার (১০ ফেব্রুয়ারি) কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের অধীন ৮টি বিভাগীয় দফতরে দুই দিনব্যাপী এ মেলা শুরু হয়।

দফতরগুলো হচ্ছে-কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আগ্রাবাদ, চট্টলা, চান্দগাঁও, রাঙামাটি, খাগড়াছড়ি, পটিয়া, কক্সবাজার ও বান্দরবান বিভাগ।

নগরের স্ট্র্যান্ড রোডের পুরাতন কাস্টমস ভবনে মেলার উদ্বোধন করেন চট্টগ্রামের ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বারের পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন।

আরও পড়ুন : মাহফিলে উসকানিমূলক বক্তব্য দেওয়ায় দুজনকে ধরে পুলিশে দিলেন কাদের মির্জা

প্রধান অতিথি বলেন, ভ্যাট প্রদানে স্বচ্ছতা আনতে ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাওয়া ১২০টি ইএফডি মেশিন চট্টগ্রাম অঞ্চলে স্থাপন করা হয়েছে। চলতি মাসের মধ্যে আরও ৪০০টি ইএফডি মেশিন আমরা স্থাপন করতে পারব। এ মেশিনের সাহায্যে ভ্যাট দিলে স্বচ্ছতার ভিত্তিতে যথাযথভাবে সরকারি কোষাগারে জমার বিষয়টি নিশ্চিত হবে।

উপ কমিশনার মো. শাহীনুর কবির পাভেল বলেন, মেলার পাশাপাশি আমরা নগরের গুরুত্বপূর্ণ বিপণিকেন্দ্রগুলোতে ২০টি ভ্যাট বুথ স্থাপন করা হচ্ছে। করদাতাদের সুবিধার্থে শুক্র ও শনিবার অফিস খোলা রাখা হবে।

এ ছাড়া বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) আগ্রাবাদের ভ্যাট দফতরের সৈকত সম্মেলন কক্ষে একজন ইএফডির মাধ্যমে ভ্যাট দিয়ে পুরস্কার জয়ীর হাতে পুরস্কার তুলে দেবেন ভ্যাট কমিশনার।

সূত্র জানায়, গত ১১-১২ জানুয়ারি প্রথমবার চট্টগ্রামে ভ্যাট মেলা অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৩৭৪টি রিটার্ন জমার পাশাপাশি ২৮৪টি প্রতিষ্ঠান নতুন নিবন্ধিত হয়। আদায় হয় ১৯ কোটি টাকার ভ্যাট। ভ্যাট মেলা ও বুথের কারণে অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা গত কর মেয়াদের তুলনায় ৩ হাজারটি বেড়েছে। রিটার্ন বাড়ায় রাজস্ব আদায়ও বেড়েছে।

ভ্যাট কমিশনার জানান, ২০১৯-২০ অর্থবছরের ডিসেম্বর মাসে রাজস্ব আদায় হয়েছিল ৬৭৯ কোটি ৩৩ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বরে আদায় হয়েছে ৬৯৮ কোটি ৬৫ লাখ টাকা। চলতি অর্থবছরে চট্টগ্রামের ভ্যাট কমিশনারেটের রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ১৩ হাজার ৪৮০ কোটি টাকা।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর
এন এইচ, ১১ ফেব্রুয়ারি

Back to top button