আইন-আদালত

চলচ্চিত্রে ধূমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহার বন্ধে রিট

ঢাকা, ০৪ ফেব্রুয়ারি – চলচ্চিত্রে ধূমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে বিরত রাখার বিষয়ে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) চারটি সংগঠনের পক্ষে এ রিট করা হয়।

সংগঠন চারটি হলো— বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, মাদক বিরোধী সংগঠন ‘প্রত্যাশা’, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি এবং পপুলেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (পিডিও)।

রিট আবেদনে স্বাস্থ্য, আইন, স্বরাষ্ট্র ও তথ্য সচিব এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

আরও পড়ুন : শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার রায় আজ

এ তথ্য নিশ্চিত করেছেন রিট আবেদনের পক্ষের আইনজীবী মো. মনিরুজ্জামান।

আবেদনে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর বাস্তবায়নে যথাযথ ও টেকসই পদক্ষেপ নিতে কেন নির্দেশনা দেওয়া হবে না এবং চলচ্চিত্রে ধূমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে বিরত রাখতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এছাড়া চলচ্চিত্রে ধূমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে বিরত রাখতে বিবাদীরা কী পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে প্রতিবেদন দাখিলেরও নির্দেশনা চাওয়া হয়েছে।

পরে অ্যাডভোকেট মনিরুজ্জমান লিংকন সাংবাদিকদের বলেন, আইনে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ক্ষেত্রে বিধিনিষেধ থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা অকার্যকর। অসংখ্য সিনেমা, নাটকে সিগারেটের ব্যবহার করা হলেও কোনো সতর্কবার্তা ব্যবহার করা হয়নি। বরং নানা রঙে-ঢঙে সিগারেট খাওয়ার দৃশ্য আকর্ষণীয় করার চেষ্টা করা হয়েছে। এভাবে সিনেমা-নাটকে আইন লঙ্ঘনের মহোৎসব চলছে। এ কারণে রিট আবেদন করা হয়েছে।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর
এন এইচ, ০৪ ফেব্রুয়ারি

Back to top button