জাতীয়

দুদকের নতুন চেয়ারম্যান কে হচ্ছেন?

ঢাকা, ২৯ জানুয়ারি – দুর্নীতি দমন কমিশনের বর্তমান চেয়ারম্যান ইকবাল মাহমুদের মেয়াদ আগামী মার্চে শেষ হয়ে যাচ্ছে। একইসাথে দুর্নীতি দমন কমিশনের আরেক কমিশনার এ এফ এম আমিনুল ইসলামেরও মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। এখন প্রশ্ন উঠেছে দুর্নীতি দমন কমিশনের নতুন চেয়ারম্যান কে হতে যাচ্ছেন।

ইতোমধ্যে গতকাল সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে দুর্নীতি দমন কমিশনের দুই কমিশনার নিয়োগের নাম সুপারিশ করতে পাঁচ সদস্যের একটি বাছাই কমিটি গঠন করেছে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে যে আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে প্রধান করে ৫ সদস্যের এই কমিটি প্রতিটি শূণ্য পদের বিপরীতে দুইজন করে ব্যক্তির নাম প্রস্তাব করবেন।

আরও পড়ুন : সুদহীন ঋণের প্রতারণার ফাঁদে ২০০ নারী

এ কমিটির অন্যান্য সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, বাংলাদেশের মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোঃ সোহরাব হোসাইন ও সাবেক সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূইঞা।

আইন অনুযায়ী দুর্নীতি দমন কমিশন ৩ জনের সমন্বয়ে গঠিত হয় এবং কমিশনারদের মেয়াদ ৫ বছর। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে বর্তমান কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খানের নাম নতুন চেয়ারম্যান হিসেবে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে কারণ বর্তমানের দুজন কমিশনার চলে গেলে তিনিই হবেন জ্যেষ্ঠতম। সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে যে, এটি পুরোপুরিভাবে নির্ভর করবে দুর্নীতি দমন কমিশনের বাছাই কমিটির রিপোর্টের উপর।

সুত্র : বাংলা ইনসাইডার
এন এ/ ২৯ জানুয়ারি

Back to top button