উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রের প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি বিচারের মুখোমুখি ট্রাম্প

ওয়াশিংটন, ১৫ এপিল – পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলাসহ অর্থ কেলেঙ্কারির একাধিক মামলায় বিচার শুরু হলো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সোমবার (১৬ এপ্রিল) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটন আদালতে তার উপস্থিতিতেই এই বিচারকাজ শুরু হয়।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই হলেন প্রথম কোনো সাবেক প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হলেন। এ মামলায় দোষী সাব্যস্ত হলে ৭৭ বছর বয়সী ট্রাম্পের সর্বোচ্চ চার বছরের কারাদণ্ড হতে পারে। তবে জরিমানা দিয়ে তিনি কারাবাস থেকে রেহাই পেতে পারবেন।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তার সঙ্গে সম্পর্কের বিষয়ে মুখ না খুলতে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মোটা অঙ্কের ঘুষ দেওয়া হয়েছিল। আর বিষয়টি বিষয়টি গোপন রাখতে নিজের ব্যবসায়িক নথিপত্রেও জালিয়াতির আশ্রয় নেন ট্রাম্প।

স্টর্মি ড্যানিয়েলসের দাবি, তার মুখ বন্ধ রাখতে ডোনাল্ড ট্রাম্পের তৎকালীন আইনজীবী মাইকেল কোহেন প্রায় এক লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন।

জানা গেছে, সোমবার জুরি নির্বাচনের মাধ্যমে শুরু হওয়া বিচার প্রক্রিয়া শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লেগে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা রয়েছে। তবে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষের এই মামলাতেই আদালতকক্ষে হাজির হতে হলো রিপাবলিকান পার্টির এই প্রার্থীকে।

অন্যদিকে, ট্রাম্প বিরুদ্ধে মোট ৩৪টি অভিযোগ আনা হয়েছে। অবশ্য সেগুলোর সবই তিনি অস্বীকার করেছেন। আইনের দিক থেকে ভুল কিছু করেননি বলে দাবিও করেছেন ট্রাম্প। ড্যানিয়েলসের সঙ্গে সম্পর্কের কথাও অস্বীকার করেছেন তিনি।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১৫ এপিল ২০২৪

Back to top button