ঢালিউড

হলিউড সিনেমার কাতারে আয়নাবাজি

হলিউড সিনেমার কাতারে আয়নাবাজি

ঢাকা, ০৮ অক্টোবর- বিশ্বের সবচেয়ে বড় অনলাইন চলচ্চিত্রের তথ্যভান্ডার ইন্টারনেট মুভি ডেটাবেজ (আইএমডিবি)-এর পাবলিক ভোটে হলিউড এবং বলিউড সিনেমার মতো রেটিং (জনপ্রিয়তা) অর্জন করেছে বাংলাদেশের আয়নাবাজি সিনেমা। কোন দেশে কোন ছবি সবচেয়ে বেশি জনপ্রিয়-আইএমডিবির ভোট অনুসারে এই তালিকা করতে গিয়ে বাংলাদেশ এবং কসোভোর দুটি ছবির রেটিং ৯’র উপরে দেখেছে ট্রান্সক্রিপশন সাইট অ্যাম্বারস্ক্রিপ্ট।

আইএমডিবির স্কোর অনুযায়ী, আমেরিকার সবচেয়ে জনপ্রিয় ছবি ‘দ্য শশাঙ্ক রিডেম্পশন’। গত ১২ বছর ধরে আইএমডিবির তালিকায় সেরা অবস্থান ধরে রেখেছে এই ছবি। বিখ্যাত ছবিটি পরিচালনা করেছেন ফ্র্যাংক ড্যারাবন্ট। ১০’র ভেতর ছবিটির স্কোর ৯.২।

আইএমডিবির তথ্য অনুযায়ী, বাংলাদেশের ‘সবচেয়ে জনপ্রিয়’ ছবি আয়নাবাজি যৌথভাবে দ্বিতীয় স্থানে। কসোভোর জানা এবং আয়নাবাজির স্কোর ৯.১ করে।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত তাহসান

এরপর ব্রিটেন এবং শ্রীলঙ্কার দুই ছবি: দ্য ডার্ক নাইট এবং আলোকো উদাপাদি। এই ছবি দুটির স্কোর ৯ করে।

জনপ্রিয়তার এই রেটিং করতে ১৩০টি দেশের সিনেমা থেকে কমপক্ষে ১ হাজার ভোট পাওয়া সিনেমাগুলো বিবেচনায় নিয়েছে অ্যাম্বারস্ক্রিপ্ট। ২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে সব ডেটা সংগ্রহ করা হয়েছে।

অ্যামাজনের রেটিং, রিভিউ ভিত্তিক সাইট আইএমডিবির এই পর্যালোচনা একান্তই তাদের নিজস্ব। আয়নাবাজির পরিচালক অমিতাভ রেজা চৌধুরী তাই এমন রেটিংয়ে খুব একটা উচ্ছ্বাস দেখাতে চান না। বৃহস্পতিবার বিকেলে তিনি ফোনে বলেন, ‘তারা যেহেতু রেটিং করেছে সেটা তাদের বিচার। আমি অতটা গুরুত্ব দিতে চাই না।’

যেভাবে হয় রেটিং: ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানের প্রতিবেদন থেকে জানা গেছে, আইএমডিবিতে ভোট হয় ১০ নম্বরের ভেতর। এই রেটিং দেন আইএমডিবি-এর ব্যবহারকারীরা। এখানে মুভি সমালোচকদের কোনো অংশগ্রহণ নাও থাকতে পারে।

আইএমডিবিরি নিবন্ধিত ব্যবহারকারীরা একক রেটিংয়ে ভোট দিতে পারেন। পুরো বিষয়টিতে বেশ স্বচ্ছতা রাখা হয়।

আইএমডিবি-এর নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ৯০ মিলিয়নের বেশি।

এন এইচ, ০৮ অক্টোবর

Comments

Back to top button