রূপচর্চা

সুন্দর পায়ের জন্য

বছরজুড়ে সবচেয়ে অবহেলিত থাকে আমাদের শরীরে যে অংশটি তা হলো আমাদের পা। তবে সঠিক সৌন্দর্যের জন্য প্রয়োজন সঠিক উপায়ে যত্ন। পরিষ্কার থাকাই হলো পায়ের যত্নের প্রথম শর্ত। ব্যস্ততার ফাঁকেই সপ্তাহে অন্তত একদিন সময় বের করে পায়ের যত্ন নিন। তাহলে খুব সহজেই শীতের এই সময়েও আপনার পা থাকবে সুন্দর।

আর গোড়ালি যদি খুব ফাটা হয় বা পায়ের ত্বক খুব রুক্ষ্ম হয় এই মিশ্রণটি লাগালে উপকার পাবেন। এক টেবিল চামচ তিলের তেল, এক টেবিল চামচ আমন্ড অয়েল, এক টেবিল চামচ গ্লিসারিন সমানভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ১৫-২০ মিনিট পা জোড়া ভিজিয়ে রাখুন। এরপর হালকা গরম পানিতে ১৫ মিনিট পা জোড়া আবার ভিজিয়ে রাখুন। এবার পিউমিক স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের পাতা ভালো করে ঘষে ধুয়ে ফেলতে হবে।

চালের গুঁড়া এক কাপ, কাগজি লেবুর খোসা পেস্ট এক টেবিল চামচ, দুটি ডিমের সাদা অংশ, পাঁচ টেবিল চামচ আমন্ড অয়েল সমান পরিমাণে ভালো করে মিশিয়ে পায়ে লাগিয়ে দশ মিনিট স্ক্রাবিং করুন। এরপর হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এতে গোড়ালিতে জমে থাকা ধুলা-ময়লা চলে যাবে। আর সবচেয়ে সুবিধা হল এতে মরা চামড়াও উঠে যাবে।

পায়ের উজ্জ্বলতা বাড়াতে বাড়িতে খুব সহজেই ফুট মাস্ক তৈরি করতে পারেন। এক টেবিল চামচ মধু, দুটি ডিমের কুসুম, দুই টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ গোলাপের পাপড়ি পেস্ট ভালো করে মিশিয়ে নিন। তবে মনে রাখবেন এতে কোনোভাবেই পানি মেশানো যাবে না। মিশ্রণটি ভালো করে মিশিয়ে পায়ে লাগাতে হবে। ২০ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে ত্বকের ভেতরে পুষ্টি জোগাবে, সেইসঙ্গে ত্বককে ময়েশ্চারাইজও করবে।

এস সি

Back to top button