রূপচর্চা

উজ্জ্বল ত্বকের জন্য স্ক্রাব

ঘরে তৈরি স্ক্রাব রাসায়নিক উপাদান মুক্ত এবং এগুলো ত্বক উজ্জ্বল ও আর্দ্র রাখতে সাহায্য করে।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইট থেকে হাতের কাছে পাওয়া যায় এমন রান্নাঘরের সামগ্রী থেকে স্ক্রাব তৈরির উপায় সম্পর্কে জানা যায়।

সাধারণ চিনির তৈরি স্ক্রাব: স্ক্রাব তৈরির এটাই সবচেয়ে ভালো উপায়। ত্বক এক্সফলিয়েট করতে সাহায্য করে চিনি। অন্যদিকে ত্বক আর্দ্র রাখার জন্য নানা ধরনের প্রাকৃতিক তেল যেমন, জলপাই তেল, নারিকেল তেল বা জোজোবা তেল ব্যবহার করতে পারেন।

এক কাপ সাদা অথবা বাদামি চিনির সঙ্গে পছন্দের যে কোনো তেল মিশিয়ে এই স্ক্রাব তৈরি করা যায়। গোসলের আগে এই সাধারণ স্ক্রাব ব্যবহার করে কোমল ও উজ্জ্বল ত্বক পাওয়া সম্ভব।

নারিকেল তেল, লাল চিনি এবং ভ্যানিলার তৈরি স্ক্রাব: ভ্যানিলা স্ক্রাবে সুগন্ধি যোগ করে। এক কাপ বাদামি চিনি, এক কাপ নারিকেল তেল এবং আধা চা-চামচ ভ্যানিলা এক্সট্রাক্ট বা নির্যাস ভালো মতো মিশিয়ে দ্রবণ তৈরি করতে হবে। এই স্ক্রাব ত্বকে চক্রারার ভাবে ঘষে লাগাতে হবে ও পরে তা ধুয়ে ফেলতে হবে।

লবণ, চিনির স্ক্রাব: লবণ এবং চিনি দুটোরই রয়েছে এক্সফলিয়েট করার ভালো গুণ। প্রাকৃতিক তেলের সঙ্গে মিশিয়ে এই স্ক্রাব ব্যবহার করলে বেশ উপকার পাওয়া যায়। আধা কাপ সামদ্রিক লবণ, আধা কাপ বাদামি চিনি এবং আধা কাপ নারিকেল বা জলপাইয়ের তেল ভালোভাবে মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করতে হবে। এই স্ক্রাব ত্বকে জাদুর মতো কাজ করে।

গ্রিনটি স্ক্রাব: গ্রিন টি’তে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

আধা কাপ গরম পানিতে দুইটি গ্রিনটি ব্যাগ ভিজিয়ে যতক্ষণ সম্ভব অপেক্ষা করুন। ঠাণ্ডা হলে এক কাপ চিনি ও তিন টেবিল-চামচ জলপাইয়ের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি একটি পাত্রে সংরক্ষণ করুন। এই মিশ্রণটি ত্বক ভালো রাখতে সাহায্য করে।

এস সি

Back to top button