রূপচর্চা

খুশকি দূর করার ঘরোয়া উপায়

খুশকি। আমাদের সবচেয়ে বড় শত্রু। এই খুশকির কারণে কোনও ভালো পোশাক পরা যায় না। চুল খুলে রাখা যায় না। অনেকের মাঝে থাকলে তো খুশকি আমাদের কনফিডেন্সের ‘বারোটা পাঁচ’ বাজিয়ে দেয়। এই খুশকির হাত থেকে মুক্তির উপায় কী? আসুন জেনে নেওয়া যাক কী করলে এই খুশকি নামক শত্রুর হাত থেকে চিরকালের জন্য মুক্তি পাওয়া যাবে।

১) জিঙ্ক আর স্যালিসিলিক অ্যাসিড দেওয়া শ্যাম্পু ব্যবহার করুন। কারণ, জিঙ্ক আর স্যালিসিলিক অ্যাসিড আমাদের মাথার ত্বকের মরা কোষগুলোকে সরিয়ে ত্বককে নমনীয় করতে সাহায্য করে।

২) শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। কন্ডিশনার আমাদের স্কাল্পকে রুক্ষতার হাত থেকে বাঁচায়।

৩) শ্যাম্পু করার সময় ভালো করে মাথায় ম্যাসেজ করুন। অন্তত ৫ মিনিট ধরে মাথায় ভালো করে শ্যাম্পু লাগান। তারপর ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) খুশকি দূর করতে অ্যাসপিরিন ট্যাবলেট খুবই উপকারী। ২টো অ্যাসপিরিন ট্যাবলেট ভালো করে গুঁড়ো করে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে দিন। এবার সেই শ্যাম্পু দিয়ে ভালো করে মাথায় ম্যাসেজ করে শ্যাম্পু করুন।

৫) যে কোনও তেল, মানে নারকেল তেল, আমন্ডের তেল বা অলিভের তেল একটা জায়গায় নিয়ে হালকা গরম করুন। তারপর সেই গরম করা তেল মাথায় ভালো করে ঘষে ঘষে লাগান। এরপর একটা তোয়ালে দিয়ে সারারাত মাথায় জড়িয়ে রাখুন। সকালে উঠে ভালো করে অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু দিয়ে মাথাটা ধুয়ে ফেলুন।

৬) খুশকি কমাতে বেকিং সোডা খুব কাজ দেয়। অল্প করে বেকিং সোডা নিয়ে স্কাল্পে লাগিয়ে ভালো করে ম্যাসেজ করুন। এরপর হালকা গরম জলে ধুয়ে ফেলুন। শ্যাম্পুর পরিবর্তে বেকিং সোডা দিয়েও চুল পরিস্কারে ভালো কাজ দেয়। নিয়মিত বেকিং সোডা ব্যবহার করলে খুব অল্প সময়েই খুশকির হাত থেকে মুক্তি পাওয়া যায়।

এস সি

Back to top button