রূপচর্চা

চুলের যত্নে ভালো নয় টুইন-ইন ওয়ান শ্যাম্পু

চুলের যত্নে অনেকেই টুইন-ইন ওয়ান শ্যাম্পু(শ্যাম্পু এবং কন্ডিশনার) ব্যবহার করে থাকেন। এতে করে টাকা এবং সময় দুটোই বাঁচে। একসঙ্গে দুটোর ব্যবহার আসলেই কী চুলের যত্নে ভালো?

লন্ডনের পলমল বার্বার শপের ব্যবস্থাপক ড্যানিয়েল ডেভিস বলেন, টুইন-ইন ওয়ান শ্যাম্পু একসঙ্গে কখনোই কাজ করে না। এটি সর্বোপরি চুলের কাটিকল(চুলের উপরিভাগের স্তর) নষ্ট করে থাকে। কাটিকল আপনার চুলের সর্বশেষ স্তর, যা চুলের পানি নিয়ন্ত্রণ করে। এটি চুলের প্রাথমিক প্রতিরক্ষা হিসেবেও কাজ করে এবং চুলের উজ্জ্বলতা ও সুস্বাস্থ্য নিশ্চিত করে।

শ্যাম্পুর কাজ হচ্ছে, চুলের কাটিকল উন্মুক্ত করে ময়লা পরিষ্কার করা। এটি চুলে প্রাকৃতিক তেল নির্গত করে এবং চুলের শুষ্কতা দূর করে। কন্ডিশনার চুলের আদ্রতা পুনরায় ফিরিয়ে আনে। উন্মুক্ত কাটিকলস বন্ধ করে উজ্জ্বল এবং মসৃণ চুল তৈরি করে।

ডেভিস ড্যানিয়েল বলেন, টুইন-ইন ওয়ান শ্যাম্পুর প্রধান সমস্যা হচ্ছে এটি একইসঙ্গে চুলের কাটিকল উন্মুক্ত এবং বন্ধ করতে পারে না।

কন্ডিশনারের মধ্যে থাকা সিলিকন চুলের আচ্ছাদন তৈরি করে। যা চুলের কাটিকলস বন্ধ করে না। ফলে চুল মারাত্মক পরিমাণে কুঁকড়িয়ে যায়। যা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে এবং প্রায়ই ধোয়ার প্রয়োজন হয়।

এস সি

Back to top button