রূপচর্চা

জেনে নিন মুখের মেদ প্রতিরোধ করার দারুণ কার্যকরী কিছু উপায়

অনেকেরই শরীরের সাথে সাথে মুখেও অনেক মেদ থাকে। যা দেখতে মোটেও ভালো লাগেনা। তাই শরীরের বাকি অংশের মতো মুখকেও ফিট রাখা দরকার। শরীরের বিভিন্ন মাসল শক্তিশালী হলে বডি পশ্চার যেমন পারফেক্ট হয়, ঠিক তেমনি মুখের ক্ষেত্রেও। আর তাই মুখের প্রতিটি পেশীকে সুন্দর করে তুলতে প্রয়োজন ফেশিয়াল ওয়ার্কআউটের।

আপনার মুখ কেমন দেখাবে সবটাই কিন্তু মাসল টোনের উপর নির্ভর করে। স্কিন আর মাসলের মধ্যে যত পরিমান ফ্যাট থাকবে, তত আপনার মুখ ভারী দেখাবে। মুখের আকৃতি সঠিক রাখার জন্য এই অতিরিক্ত ফ্যাট কিন্তু ঝরাতেই হবে। আর এর জন্য ফেসিয়াল ওয়ার্কআউট অবশ্যই করতে হবে। তাই আপনাদের সুবিধার জন্য দেয়া হল কিছু ফেসিয়াল এক্সারসাইজ। নিয়মিত করলে অবশ্যই সুফল দেখতে পাবেন।

‘টাং-ইন-চিক-পুশ’
প্রথমে জিব দিয়ে ডান দিকের গাল বাইরের দিকে ঠেলুন। ১০ বার জিব ডান গালে ঠেকিয়ে রেখে উপরনীচ করুন। একইভাবে বা দিকের গালে রিপিট করুন। এর পরের ধাপে জিব দিয়ে ডানগাল ঠেলুন। একই সঙ্গে গালের বাইরের দিকে আঙ্গুল রাখুন। আঙ্গুল দিয়ে গাল ঠেলুন। এই ভাবে ৫ মিনিট রাখুন তারপর আবার বাঁ গালে রিপিট করুন।

‘পাকার’
প্রথমে ঠোঁট দুটিকে জোড়া করে গাল ভিতরের দিকে ঢোকান। ম্নে করুন আপনি কাউকে চুমু খাবেন। এই অবস্থায় ৫ সেকেন্ড থাকুন। ১০ বার এই এক্সারসাইজটি রিপিট করুন। পরবর্তী ধাপে ঠোঁট দুটি জোড়া করে ডানদিক ও বাঁদিক করুন। জিব স্থির রাখবেন। ১০ বার এক্সারসাইজ রিপিট করবেন।

আরও পড়ুন ::

‘ওহ’
‘ওহ’ বলার সময় ঠোঁট যেমন হয়ে থাকে, সেরকমভাবে ১০ বার রিপিট করুন।

‘স্মাইল’
এই এক্সারসাইজটিতে এমন ভাবে হাসুন যেন উপড়ের মাড়ির সব দাঁত ও নিচের মাড়ির সব দাঁত দেখা যায়। এইরকম অবস্থায় থাকুন বেশ কিছুক্ষণ। ১০ বার এই এক্সারসাইজটি করুন।

‘থুতনি’
দু’হাত মুঠো করে বুড়ো আঙুল দিয়ে থুতনিটা উপরের দিকে ঠেলেতে থাকুন। মনে মনে মনে ১০ গুনে রিপিট করুন।

এস সি

 

Back to top button