পশ্চিমবঙ্গ

হাসপাতালে পর্যাপ্ত বেডের ব্যবস্থা ও পর্যাপ্ত অ্যাম্বুল্যান্স তৈরি রাখার নির্দেশ মমতার

কলকাতা, ১৯ অক্টোবর- পুজোর মুখে রাজ্যে বেলাগাম সংক্রমণ। দৈনিক সংক্রমণ উদ্বেগ বাড়িয়েছে রাজ্য সরকারের। উৎসবের মরশুম শেষে রাজ্যে করোনার সংক্রমণ আরও বিপজ্জনক হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদেরও। এই পরিস্থিতি সোমবার রাজ্যের হাসপাতালগুলিতে পর্যাপ্ত বেডের ব্যবস্থা ও রাজ্যের নানা প্রান্তে পর্যাপ্ত সংখ্যায় অ্যাম্বুল্যান্স তৈরি রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে করোনা। প্রতিদিন হাজার-হাজার মানুষ রাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হচ্ছেন। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে। শুরু থেকেই উৎসবের মরশুম নিয়ে বারবার সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

সাধারণ মানুষকে সংক্রমণ এড়াতে বারবার সতর্ক করা হয়েছে। তবে একাংশের মানুষের সেসবে হেলদোল নেই। গত কয়েকদিনেশহর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় পুজোর কেনাকাটার ফি বছরের ছবিরই পুনরাবৃত্তি চোখে পড়েছে। এই পরিস্থিতিতে রাজ্যে করোনার সংক্রমণ বিপজ্জনক হারে বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এমনিতেই গত কয়েকদিনে রাজ্যে দৈনিক সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে রাজ্য সরকারের। বাংলার করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। আগে থেকেই অ্যাম্বুল্যান্স এবং হাসপাতালের বেডের পর্যাপ্ত বন্দোবস্ত রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: কলকাতায় করোনার কোপ পড়েছে পূজার আয়োজনে

সোমবার নবান্নে একটি উচ্চপর্যায়ের বৈঠকে পুজোর আগে রাজ্যের করোনা পরিস্থিতি নিয়েই আলোচনা হয়। ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্যসচিব, ডিজি, কলকাতা, হাওড়ার পুলিশ কমিশনার।

এছাড়াও ছিলেন কলকাতা ও হাওড়া কর্পোরেশনের কমিশনার, বিপর্যয় মোকাবিলা এবং অন্যান্য দফতরের উচ্চপদস্থ আধিকারিকরা। জেলাশাসক, পুলিশ সুপার-সহ অন্য প্রশাসনিক আধিকারিকরাও বৈঠকে উপস্থিত ছিলেন। এদিনের বৈঠকে ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে তিনি বৈঠকে না থাকলেও ফোনে আধিকারিকদের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। উৎসবের মরশুমে রাজ্যের হাসাপাতালগুলিতে যাতে পর্যাপ্ত বেডের ব্যবস্থা রাখা যায় সেব্যাপারে ব্যবস্থা নিতে প্রশাসনিক কর্তাদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে রাজ্যের বিভিন্ন প্রান্তে অ্যাম্বুল্যান্স ব্যবস্থাও মসৃণ রাখার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা পরিস্থিতিতে প্রত্যেকে প্রোটোকল মানছেন কিনা সেব্যাপারে সজাগ দৃষ্টি রাখার নির্দেশ দিয়েছেন আধিকারিকদের। রাজ্যে ইতিমধ্যেই উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে। প্রতিদিন রাস্তায় মানুষের ভিড় চোখে পড়ছে। বিপদ যেন বুঝেও বুঝছেন না অনেকে। শহরের বিভিন্ন বাজার, দোকানে অনেককে মাস্ক ছাড়াও ঘুরে বেড়াতে দেখা যাচ্ছে। এই প্রবণতা বাড়তে থাকায় বাড়ছে বিপত্তি।

উৎসবের মরশুম শেষে রাজ্যে করোনা পরিস্থিতি আও বেশি বিপজ্জনক হওয়ার আশঙ্কা করা হচ্ছে। প্রতিদিন বাড়ছে সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী সোমবার বিকেল পর্যন্ত রাজ্যে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ লক্ষ ২১ হাজার ৩৬। ইতিমধ্যেই রাজ্যে করোনার বলি ৬ হাজার ৫৬ জন।

সূত্র : কলকাতা২৪
এন এইচ, ১৯ অক্টোবর

Back to top button