মধ্যপ্রাচ্য

ইরানের টিকা ‘কোভ পার্স’র প্রয়োগ শুরু

তেহরান, ০১ এপ্রিল – ইরানের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘কোভ পার্স’ স্বেচ্ছাসেবেীদের দেহে প্রয়োগ শুরু হয়েছে। গতকাল বুধবার ৯৪ জন স্বেচ্ছাসেবীর শরীরে এ টিকা প্রয়োগ করা হয়।

কোভ পার্স টিকার গবেষণা বিভাগের প্রধান সাঈদ কালান্তারি এ খবর নিশ্চিত করে বলেন, এখন পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের শরীরে এমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। যে কারণে এটির প্রয়োগ স্থগিত বা এতে কোনো পরিবর্তন আনার প্রয়োজন হয়। এখন পর্যন্ত যে ৯৪ জন এই টিকা গ্রহণ করেছেন তাদের মধ্যে ১৮ জনকে টিকার দ্বিতীয় ডোজও দেওয়া হয়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র সন্ত্রাসী তৎপরতা অব্যাহত রেখেছে: রুহানি

ইরানি টিকা আবিষ্কারক টিমের প্রধান গবেষক আরও বলেন, ইরানি টিকা কোভ পার্সের তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই, এটা প্রমাণিত হয়েছে। এমনকি যারা এটি গ্রহণ করেছেন তারা জ্বর আসা বা শরীরে কাঁপুনি ওঠার মতো সমস্যায়ও ভোগেননি।

সাঈদ কালান্তারি জানান, মানবদেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগ পূর্ণ করার জন্য ‌মোট ১৩৩ জনের দেহে এটি প্রয়োগ করতে হবে যা আগামী সপ্তাহ নাগাদ সম্পন্ন হবে। এরপর এর পূর্ণাঙ্গ ফলাফল পেতে আরও ৩৫ দিন সময় প্রয়োজন হবে। কাজেই আগামী মাসের শেষ নাগাদ এই গোটা প্রক্রিয়া সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্স টুডে জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তত্ত্বাবধানে ইরানের ওষুধ নির্মাণকারী সংস্থা ‘রাজি’ করোনাভাইরাসের এই টিকার গবেষণা ও উদ্ভাবন করে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, পশ্চিম এশিয়ার দেশ ইরানে এখন পর্যন্ত ১৮ লাখ ৮৫ হাজার ৫৬৪ জন মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ৬২ হাজার ৬৬৫ জন।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ০১ এপ্রিল

Back to top button