ক্রিকেট

উইকেটের আচরণ বুঝে ব্যাটিংয়ের পরিকল্পনা বাংলাদেশের: ইয়াসির

ঢাকা, ০৩ ডিসেম্বর – পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। বল হাতে বোলাররা দ্যুতি ছড়ালেও ব্যাট হাতে ব্যাটসম্যানরা ছিলেন ছায়া হয়ে। সেই ছায়ার মাঝে আলো হয়ে এসেছিলেন কেবল লিটন দাস-মুশফিকুর রহিম। আর ভালো ইনিংসের সম্ভাবনা দেখিয়েও অভিষিক্ত ইয়াসির আলী রাব্বিকে মাঠ ছাড়তে হয়েছিল মাথায় আঘাত পেয়ে। বিব্রতকর ব্যাটিংয়ের মূল্য চুকাতে হয়েছিল ৮ উইকেটে হেরে।

প্রথম টেস্ট এখন অতীত। সামনেই ঢাকা টেস্ট। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার (৪ ডিসেম্বর) পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এই টেস্টের আগে পুরোদমে অনুশীলন শুরু করেছে স্বাগতিকরা। অনুশীলন শেষে ইয়াসির দ্বিতীয় টেস্টে বাংলাদেশের পরিকল্পনা সম্পর্কে বলেন, উইকেটের আচরণ বুঝে ব্যাটিং করবেন তারা।

ইয়াসির বলেন, ‘আমাদের আসলে যেটা করতে হবে, আমরা জানি না উইকেট কেমন থাকবে। উইকেটের আচরণ দেখে আমাদের খেলতে হবে। আর মূল বিষয় হচ্ছে আমাদের যে প্রক্রিয়া আছে সেটা ধরে রাখতে হবে। সবকিছু সাধারণভাবে রেখে উইকেট যেরকম চায় সেভাবে ব্যাটিং করতে হবে।‘

প্রথম টেস্টের দুই ইনিংসেই বাংলাদেশের টপ অর্ডার হতাশ করেছে। মিডল অর্ডার ব্যাটসম্যানরা হাল ধরেছেন ম্যাচের। প্রথম ইনিংসে ইয়াসির ব্যর্থ হয়ে ফিরেছেন ৪ রান করে। আর দ্বিতীয় ইনিংসে লিটনের সঙ্গে দারুণ জুটি গড়ে বড় লিডের দিকে যাচ্ছিলেন। তখনই শাহীন শাহ আফ্রিদির একটি বল সব এলোমেলো করে দেয়। হেলমেটে আঘাতের পর ১ ওভার মাঠে ছিলেন, পরে অস্বস্তির কারণে মাঠ ছাড়েন। তার কনকাশন বদলি হয়ে ব্যাটিংয়ে নামেন নুরুল হাসান সোহান। তিনি ব্যাট হাতে ব্যর্থ ছিলেন।

লিটনের সঙ্গে ইয়াসিরের জুটিতে এসেছিল ৪৭ রান। ইয়াসির ৩৬ রানে মাঠ ছাড়েন। তিনি যাওয়ার পর বাংলাদেশ দল মাত্র ৬৭ রান যোগ করতে পেরেছিল।

আফ্রিদির বলের আঘাতে ভয় পেয়েছিলেন বলে এই ব্যাটসম্যান জানান। তবে মাঠছাড়ার পর দলের বিব্রতকর ব্যাটিং দেখে কষ্ট পেয়েছিলেন ইয়াসির, ‘আসলে তো একটু ভয় পেয়েছিলাম। কারণ মাথায় বল লেগেছিল। সত্যি কথা বলতে ভয়ে ছিলাম আবার কষ্টও পাচ্ছিলাম একটু। আমার অভিষেক ম্যাচ, দলকে একটু ভালো জায়গায় নিয়ে যাচ্ছিলাম। কিন্তু শেষ করতে পারিনি। আসলে এটি একটি মিশ্র অনুভূতি।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৩ ডিসেম্বর

Back to top button