ইউরোপ

নিজের চালু করা নিয়মের ফাঁদে বরিস জনসন, দিতে পারলেন না ভোট

লন্ডন, ০৪ মে – সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ভুয়া ভোটার ঠেকাতে ভোটারদের ভোট দানে ফটো আইডি চালু করেছিলেন। তবে বৃহস্পতিবার ভোট দিতে গিয়ে তিনি নিজেই ফটো আইডি নিতে ভুলে যান। ফলে তাকে ভোটকেন্দ্র থেকে ফিরিয়ে দেওয়া হয়।

একজন মুখপাত্র বলেন, বরসি জনসন কনজারভেটিভ পার্টিকে ভোট প্রদান করেন। তবে প্রথম পর্যায়ে সাবেক এই প্রধানমন্ত্রী ভোটার ফটো আইডি দেখাতে ব্যর্থ হন। এজন্য তিনি ভোট দিতে পারেনি। ব্রিটিশ মিডিয়ার খবরে বলা হয়েছে, ২০২২ সালে এক বিতর্কিত কর্মকাণ্ডের জন্য প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন বরিস জনসন। স্থানীয় পর্যায়ের নির্বাচনে বৃহস্পতিবার তিনি দক্ষিণ ইংল্যান্ডর অক্সফোর্ডশেয়ারে একটি পোলিং স্টেশনে ভোট দিতে গেলে তাকে ভোট দিতে দেওয়া হয়নি।

প্রধানমন্ত্রী থাকাকালীন ভুয়া ভোটার ঠেকাতে ২০২২ সালে তিনি ছবি সম্বলিত ভোটার আইডি কার্ড চালু করেন। কিন্তু এর জন্য তিনি ব্যাপক সমালোচিত হন। এর আগে ভোটারদের ভোট প্রদানে শুধু নাম এবং ঠিকানা প্রয়োজন হত। পরে নিয়ম বদলে যায়। গত বছর থেকেই বরিসের চালু করা নতুন নিয়ম শুরু হয়। এই নিয়মের ফলে প্রায় ইংল্যান্ডের ১৪ হাজার ভোটার স্থানীয় নির্বাচনে তাদের আইডি দেখাতে পারেনি।

সূত্র: ডেইলি-বাংলাদেশ
আইএ/ ০৪ মে ২০২৪

Back to top button