রূপচর্চা

হাতের রুক্ষতা দূর করুন ৫টি সহজ উপায়ে

শরীরে অন্যতম অঙ্গ হল হাত। সারাদিনের কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এই হাত। অথচ ত্বকের যত্নে নিলেও হাতের যত্ন নিতে আমরা অনেক অবহেলা করি। এই অবহেলার কারণে দিন দিন হাত হয়ে যায় রুক্ষ, শুষ্ক প্রাণহীন। একটু যত্ন নিলে হাতের এই রুক্ষতা দূর করা সম্ভব। হাত নরম কোমল করার সহজ কিছু কৌশল নিয়ে আজকের এই ফিচার।

১। অলিভ অয়েল
অলিভ অয়েলের অ্যান্টি অক্সিডেন্ট এবং ফ্যাটি অ্যাসিড হাতের রুক্ষতা দূর করে নরম কোমল করে তোলে। কুসুম গরম করা অলিভ অয়েল ৫ থেকে ১০ মিনিট হাতে ম্যাসাজ করুন। এছাড়া সমপরিমাণ অলিভ অয়েল এবং চিনি একসাথে মিশিয়ে নিন। তারপর ৫ মিনিট ম্যাসাজ করে হাতে লাগান। এরপর গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করুন। দেখবেন হাতের রুক্ষতা দূর হয়ে গেছে।

২। বেসন এবং টকদইয়ের প্যাক
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বেসন যেমন উপকারী তেমনি হাতের যত্নেও এটি বেশ কার্যকর। বেসন এবং টকদই একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এটি হাতে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি হাত থেকে মৃত চামড়া দূর করে দিতে সাহায্য করবে।

৩। গ্লিসারিন
এক চা চামচ গ্লিসারিন, আধা চা চামচ লেবুর রস এবং সামান্য গোলাপজল একসাথে মিশিয়ে নিন। এটি দিনে দুইবার ব্যবহার করুন হাতে। নিয়মিত ব্যবহার এক সপ্তাহের মধ্যে পেয়ে যাবেন নরম কোমল হাত।

আরও পড়ুন ::

৪। নারকেল তেল
সহজলভ্য একটি উপাদান হল নারকেল তেল। নারকেল তেলের ফ্যাটি অ্যাসিড শুষ্ক ত্বকের জন্য বেশ উপকারি। রোদের ক্ষতিকর প্রভাব দূর করতেও এটি বেশ কার্যকরী। নারকেল তেল কুসুম গরম করে নিন। তারপর এটি ৫ মিনিট ধরে চক্রাকারে হাতে ম্যাসাজ করুন। এটি রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন। ভাল ফল পেতে হাতে গ্লাভস ব্যবহার করতে পারেন। এটি প্রতিদিন করুন। একই পদ্ধতিতে আপনি বাদাম তেল ব্যবহার করতে পারেন নারকেল তেলের পরিবর্তে।

৫। মধু এবং লেবুর রস
দুই চা চামচ লেবুর রস, দুই চা চামচ মধু এবং দুই চা চামচ বেকং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি হাতে ব্যবহার করুন। হাত ভালভাবে পরিষ্কার করে নিন। তারপর এই পেস্টটি ব্যবহার করুন। ১০ মিনিট ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। হাতের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

এস সি

Back to top button