রূপচর্চা

জেনে রাখুন ত্বকের ধরণ অনুযায়ী দারুন কার্যকরী ৪ টমেটোর ফেসপ্যাক

রোদে পোড়া দাগ দূর করতে অথবা তাৎক্ষনিক উজ্জ্বলতা বৃদ্ধিতে টমেটোর প্যাক বেশ কার্যকর। বাজারের দামী দামী ক্রিম, লোশন ব্যবহারের চেয়ে ঘরোয়া প্যাক ব্যবহার নিরাপদ এবং কার্যকর। তবে একটি প্যাক সব ত্বকের জন্য কার্যকর হবে এমন কোন কথা নেই। ত্বকের ধরণ অনুযায়ী আছে প্যাকে ভিন্নতা। যে প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য উপযোগী সেটি শুষ্ক ত্বকের জন্য উপযোগী নাও হতে পারে। তাই ত্বকের ধরণ অনুযায়ী ভিন্ন ভিন্ন টমেটো প্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। তৈলাক্ত ত্বকের জন্য
১টি টমেটো, ২\৩ টেবিল চামচ শসার রস, ২ টেবিল চামচ মধু। টমেটোর রস, শসার রস এবং মধু দিয়ে প্যাক তৈরি করে নিন। এবার একটি তুলার বল বা হাত দিয়ে প্যাকটি মুখে লাগান। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের তেল কমিয়ে দিয়ে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে থাকে।

২।  শুষ্ক ত্বকের জন্য
১টি টমেটোর রস, ১ চা চামচ অলিভ অয়েল। টমেটোর রস এবং অলিভ অয়েল একসাথে মিশিয়ে নিন। এবার এটি ভাল করে মুখে লাগান। ১৫-২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনার ত্বক নরম কোমল করার পাশাপাশি ত্বকে ময়েশ্চার ধরে রাখে।

৩।  স্বাভাবিক ত্বকের জন্য
১ চা চামচ টমেটোর রস এবং ১ চা চামচ লেবুর রস একসাথে মিশিয়ে নিন। ১০-১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বক নরম করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে। আপনি এতে ওটমিল পাউডারও মিশিয়ে নিতে পারেন। ওটমিল খুব ভাল স্ক্রাবার হিসেবে কাজ করে।

৪। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য
১টি টমেটোর রস, ১/২ চা চামচ মধু, ২-৩ টেবিল চামচ বেসন এবং ১ চা চামচ টকদই। সবগুলো উপাদান একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার একটি তুলোর বলে মিশ্রণটি ভিজিয়ে নিয়ে ত্বকে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের তাৎক্ষনিক উজ্জ্বলতা বৃদ্ধি করে।

টমেটোর কার্যকারিতা:
টমেটোতে লাইকোপিন নামক উপাদান আছে যা ত্বকের বলিরেখা দূর করে ত্বকে অক্সিজেন সরবারহ বজায় রাখে। নিয়মিত টমেটোর প্যাক ব্যবহারে ত্বকের রোদে পোড়া দাগ হালকা হয়, ব্রণের প্রবণতা কমিয়ে ত্বক উজ্জ্বল করে।

এস সি

Back to top button