রূপচর্চা

রোদেপোড়া দূর করার সহজ উপায়

ত্বককে যত্নে রাখেন সব সময়। কিন্তু প্রয়োজনে তো বাইরে যেতেই হয়। আর বাইরে বের হওয়া মানেই রোদে পুড়ে কালচে হয়ে ফেরা। তাই বলে তো আর সব কাজ ফেলে ঘরে বসে থাকা যায় না। সেজন্য রোদেপোড়া বা সানবার্নের কথা মেনে নিয়েই কাজ করতে হবে। আর ঘরে ফিরে নিতে হবে যথাযথ ব্যবস্থা। তবেই না নরম কোমল সুন্দর ত্বক ধরে রাখা সম্ভব। তাই আসুন দেখে নেয়া যাক সানবার্নে পুড়ে যাওয়া ত্বকের সৌন্দর্য রক্ষার সহজ উপায় কী হতে পারে…

লেবুর রস
লেবুর ব্লিচিং উপাদান ত্বকের পোড়াভাব দূর করতে সাহায্য করে। সানবার্ন হওয়া স্থানে লেবুর রস সরাসরি ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া লেবুর রস এবং চিনি মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ক্ষতির আশঙ্কা কম থাকে। এটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করলেই কাঙ্ক্ষিত উপাকার পাওয়া সম্ভব।

বেসন-হলুদের প্যাক
দুই টেবিল চামচ বেসন, এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ, এক টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এটি ব্যবহার করলে এটি ত্বকের মৃত কোষ দূর করে কালো দাগ তাড়ায়।

টকদই
এক কাপ টকদই এবং একটি শসার রস, একটি টমেটোর রস এবং আধা কাপ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে মেখে ৩০ থেকে ৪৫ অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে শুধু টকদইও ত্বক লাগিয়ে রাখতে পারেন। ভালো ফল পেতে টকদইয়ের সঙ্গে টমেটো এবং লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

আরও পড়ুন ::

আলুর রস
একটি ছোট আলুর রস এবং একটি লেবুর রস মিশিয়ে নিন। আপনি চাইলে লেবুর রস ব্যবহার নাও করতে পারেন। একটি তুলোর বলে এটি ভিজিয়ে রোদে পোড়া স্থানে লাগিয়ে নিন। আধা ঘণ্টা রেখে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ঘৃতকুমারীর জেল
রোদে পোড়া দাগ দূর করার জন্য ঘৃতকুমারীর জেল বেশ কার্যকরী। রোদে পোড়া স্থানে ঘৃতকুমারীর জেল লাগিয়ে নিন। এটি সারা রাত রেখে পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

এস সি

Back to top button