পুষ্টি

যেভাবে বাড়াবেন গ্রিন টির স্বাদ

গ্রিন টি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা কমবেশি আমরা সবাই জানি। কিন্তু বেশিরভাগ মানুষেরই অভিযোগ গ্রিন টির স্বাদ ভালো না বা খেতে ভালো লাগে না। বিশেষ করে সকালে নাস্তার পরে বা আগে গ্রিন টিতে চুমুক দিলে অনেকেরই মেজাজ বিগড়ে যায়। কিন্তু স্বাস্থ্য সচেতন অনেকেই কষ্ট হলেও গ্রিন টি খেয়ে নেন। তবে আপনি চাইলে গ্রিন টির স্বাদ বাড়াতে পারেন।

কী ভাবে বানাবেন?

গ্রিন টি অনেকক্ষণ ধরে ফোটালে তিতা হয়ে যায়। একটা চা ছাঁকনি রাখুন। তাতে চা পাতা দিন। সেটা কাপে ডুবিয়ে উপর থেকে গরম পানি ঢালুন। ছাঁকনি যেনো ভালোভাবে পানির মধ্যে থাকে সে বিষয়টি খেয়াল রাখুন। এভাবে দু’মিনিট রেখে তুলে ফেলুন। টি ব্যাগ ব্যবহার করলেও তাই। আগে কাপে টি ব্যাগ দিয়ে তারপর তার উপর গরম পানি ঢালুন। একটা বিষয় মাথায় রাখবেন গ্রিন টি দু’মিনিটের বেশি রাখলে তিতো হয়ে যাবে।

মশলা:

গ্রিন টি তৈরি করার সময় পানিতে অল্প একটু দারুচিনি, গোলমরিচ, একটা স্টার আরিস দিন। দেখবেন চায়ের স্বাদই বদলে যাবে। বিশেষ করে মধু যারা যোগ করতে চান না, দারচিনি তাদের জন্য উপযুক্ত।

ভেষজ:

গ্রিন টির স্বাদ অনেকটাই পরিবর্তন হয়ে যাবে যদি কয়েকটা পুদিনা পাতা বা তুলসি পাতা উপর থেকে ফেলে দিতে পারেন। কিছুক্ষণ অপেক্ষা করুন যাতে স্বাদ গরম চায়ে মিশে যায়। তারপর চুমুক দিন। তবে টি-ব্যাগ ব্যবহার করে গরম পানিতে দু-মিনিটের বেশি রাখবেন না। নাহলে তিতো বেশি হয়ে যাবে।

অন্যান্য উপাদান:

চায়ের স্বাদ বাড়াতে লেবুর জুড়ি মেলা ভার। কয়েক ফোটা লেবুর রস যদি চায়ে দিতে পারেন, তেতো স্বাদ একদম কেটে যাবে। বর্ষার মৌসুমে খুব ভালো জমবে গ্রিন টি।

সূত্রঃ কালের কণ্ঠ

আর আই, ১০ জুলাই

Back to top button