ফুটবল

কোপার শেষ আটে ড্র হলেই সরাসরি টাইব্রেকার

জমে উঠেছে কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই। এবার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নামার অপেক্ষায় দলগুলো। শুক্রবার দিবাগত রাত ৩ টায় পেরু-প্যারাগুয়ে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল। তার আগে বদলে গেছে টুর্নামেন্টটির নিয়ম। কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালের কোন ম্যাচ ৯০ মিনিটে অমীমাংসিত থাকলে অতিরিক্ত ৩০ মিনিটের খেলা হবে না। বিজয়ী নির্ধারণের জন্য সরাসরি হবে টাইব্রেকার।

তবে ফাইনালের বেলায় ভিন্ন নিয়ম করেছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেন (কনমেবল)। আগামী ১১ জুন ব্রাজিলের ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে হবে শিরোপা নিশ্চিতের খেলা। সেখানে কোয়ার্টার ও সেমির নিয়মের ব্যতিক্রম ঘটবে।

ম্যাচটি যদি নির্ধারিত সময়ে শেষ না হয়, তা হলে খেলা গড়াবে যোগ করা অতিরিক্ত সময়ে। ৩০ মিনিটের অতিরিক্ত সময় আবার খেলা হবে দুটো ভাগে। সে সময়েও যদি জয়-পরাজয় নিশ্চিত না করা যায়, তবে খেলা গড়াবে পেনাল্টি শুটআউটে। যেখানে নির্ধারিত ১০ পেনাল্টিতে নির্ধারিত হবে কার ঘরে উঠছে কোপা আমেরিকার শিরোপা।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা, ব্রাজিল, পেরু, প্যারাগুয়ে, উরুগুয়ে, চিলি, কলম্বিয়া এবং ইকুয়েডর। দুই গ্রুপ থেকে বাদ পড়েছে বলিভিয়া এবং ভেনেজুয়েলা। কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে অলিম্পিকো পেদ্রো লুডোভিকোতে পেরুর মুখোমুখি হবে প্যারাগুয়ে।

চলমান ইউরো চ্যাম্পিয়নশিপে অবশ্য এই নিয়ম নেই। ইউরোর ফাইনালসহ নকআউট পর্বের সবগুলো ম্যাচেই থাকছে অতিরিক্ত ৩০ মিনিট। এরই মধ্যে ইউরোর চারটি ম্যাচ গড়িয়েছে অতিরিক্ত ত্রিশ মিনিটে।

সূত্র : সমকাল
এন এইচ, ০২ জুলাই

Back to top button