দক্ষিণ এশিয়া

ভারতে প্রাণঘাতী বৃষ্টির পর ফের ভারি বৃষ্টিপাত

ভারতে প্রাণঘাতী বৃষ্টির পর ফের ভারি বৃষ্টিপাত

হায়াদ্রাবাদ, ১৮ অক্টোবর- ভারতের তেলেঙ্গানায় কয়েকদিনের টানা প্রবল বৃষ্টিতে অন্তত ৫০ জনের মৃত্যু ও কয়েক হাজার কোটি রুপির সমপরিমাণ ক্ষয়ক্ষতি হওয়ার পর রাজ্যটির প্রধান শহর হায়দ্রাবাদে ফের রাতভর ভারি বৃষ্টি হয়েছে।

শনিবার রাতে রাজ্যের রাজধানী শহরটির বালানগর হ্রদ উপচে আশাপাশের এলাকাগুলো তলিয়ে যায়।

ডুবে যাওয়া রাস্তাগুলো দিয়ে নেমে আসা ঢলের সঙ্গে বহু গাড়ি ভেসে যায়। ঘরে পানি প্রবেশ করার পর লোকজন বাড়ির ছাদে গিয়ে আশ্রয় নেয়।

প্রবল বৃষ্টিতে হায়দ্রাবাদ ও আশপাশের এলাকাগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে।

নগরীর কয়েকটি এলাকায় সকাল পর্যন্ত ১৫০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে, এর আগে মঙ্গলবার শহরটিতে ১৯০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

আরও পড়ুন:  ভারত-চীন সীমান্তের শান্তি গভীরভাবে বিঘ্নিত হয়েছে: জয়শঙ্কর

হায়দ্রাবাদের আবহাওয়া দপ্তর জানিয়েছে, রোববার নগরীর কয়েকটি এলাকায় বজ্রসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে, তবে এক থেকে দুটি এলাকায় প্রবল বৃষ্টি হতে পারে।

গ্রেটার হায়দ্রাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশনের (জিএইচএমসি) দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক পরিচালক বিশ্বজিৎ কামপাতি এক টুইটে জানিয়েছেন, ভারতের দুর্যোগ মোকাবেলা বাহিনী (ডিআরএফ) ও জিএইচএমসি জলাবদ্ধতা ও তলিয়ে যাওয়া এলাকাগুলো থেকে পানি সরাতে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে ও বৃষ্টিপাতের মুখে সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগ নিয়েছে।

বৃহস্পতিবার রাজ্য সরকার জানিয়েছিল, ভারি বৃষ্টি ও আকস্মিক বন্যায় ৫০ জন প্রাণ হারিয়েছেন এবং প্রাথমিক হিসাবে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ছয় হাজার কোটি রুপি।

 

কর্তৃপক্ষ বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ তৎপরতা শুরু করেছে; তবে জলাশয়ের কাছে কিছু এলাকা এখনো পানিতে ডুবে আছে বলে জানিয়েছে এনডিটিভি।

আটকা পড়া বাসিন্দাদের সরিয়ে নিতে সেনাবাহিনী ও দুর্যোগ মোকাবেলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

আকস্মিক বন্যায় তেলেঙ্গানায় ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রতিবেশী রাজ্য অন্ধ্র প্রদেশ ও কর্নাটকেও ক্ষয়ক্ষতি হয়েছে।

সূত্র: বিডিনিউজ২৪

আর/০৮:১৪/১৭ অক্টোবর

Comments

Back to top button