ফুটবল

টানা তৃতীয় জয়ে শীর্ষেই ইতালি

শুরু থেকে শেষ পর্যন্ত একচেটিয়া বল দখলে রেখে একের পর এক আক্রমণ করল ইতালি। শুরুতে ঠেকিয়ে রাখতে পারলেও দ্বিতীয়ার্ধে আর পারল না লিথুয়ানিয়া। তাদের হারিয়ে ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে টানা দ্বিতীয় জয় পেয়েছে রবের্তো মানচিনির দল।

লিথুয়ানিয়ার এলএফএফ স্টেডিয়ামে বুধবার ‘সি’ গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জেতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের শুরুতে সফরকারীদের এগিয়ে নেন স্তেফানো সেনসি। যোগ করা সময়ে ব্যবধান বাড়ান চিরো ইম্মোবিলে।

নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয়ে বাছাইপর্ব শুরু করা ইতালি গত রোববার বুলগেরিয়াকে হারায় একই ব্যবধানে।

সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে টানা ২৫ ম্যাচ অপরাজিত রইল ইতালি, ২০ জয় ও ৫ ড্র। ২০১৮ সালের সেপ্টেম্বরের পর হারেনি তারা।

আরও পড়ুন : ঘরের মাঠে জার্মানিকে লজ্জায় ডোবালো নর্থ ম্যাসিডোনিয়া

ফিফা র‌্যাঙ্কিংয়ের মতো দুই দলের খেলায়ও এদিন ব্যবধান ছিল স্পষ্ট। শুরু থেকেই র‌্যাঙ্কিংয়ের ১২৯ নম্বরে থাকা লিথুয়ানিয়াকে চেপে ধরে র‌্যাঙ্কিংয়ের দশম দল ইতালি। একচেটিয়া বলের দখল রেখেও প্রতিপক্ষের জমাট রক্ষণের জন্য আক্রমণে সুবিধা করতে পারছিল না তারা। ম্যাচে ৬৬ শতাংশ বলের দখল রেখে ২৯টি শট নেয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা, এর ১১টি ছিল লক্ষ্যে।

ষষ্ঠ মিনিটে লরেন্সো পেল্লেগ্রিনির শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। পরের মিনিটে ডিফেন্ডার এমেরসনের শট বামে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান স্বাগতিক গোলরক্ষক তমাস সিভেতকাউসকাস।

৩৯তম মিনিটে মাত্তেও পেস্সিনার পাস গোলমুখে পেয়েও ঠিকমতো শট নিতে পারেননি ইতালি ফরোয়ার্ড স্তেফান এল শারাউই।

প্রথমার্ধে স্বাগতিকদের নেওয়া দুটি শটই ছিল লক্ষ্যের বাইরে।

বিরতির পর আক্রমণে ধার বাড়ানো ইতালি এগিয়ে যেতে সময় নেয়নি। ৪৭তম মিনিটে ফেদেরিকো চিয়েসার উঁচু শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। মানুয়েল লোকাতেল্লি ফিরতি বল বাড়ান সেনসিকে। ডি-বক্সের বাইরে থেকে জোরালো নিচু শটে লক্ষ্যভেদ করেন ইন্টার মিলান মিডফিল্ডার।

৭২তম মিনিটে পাল্টা আক্রমণে সবচেয়ে ভালো সুযোগটি পায় লিথুয়ানিয়া। ডান প্রান্ত থেকে সতীর্থে ক্রস পেয়ে ঠিকমত শট নিতে পারেননি তদভিদাস। কাছ থেকে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।

যোগ করা সময়ের চতুর্থ মিনিটে ডি-বক্সে নিকোলো বারেল্লা ফাউলের শিকার হলে পেনাল্টি পায় ইতালি। সফল স্পট কিকে জয় নিশ্চিত করেন ইম্মোবিলে।

তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ইতালি। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে সুইজারল্যান্ড।

একই সময়ে ‘জে’ গ্রুপে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে হেরেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

‘ডি’ গ্রুপে গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ১-০ গোলে বসনিয়া ও হার্জেগোভিনাকে, ‘বি’ গ্রুপে স্পেন ৩-১ গোলে কসোভোকে এবং ‘আই’ গ্রুপে ইংল্যান্ড ২-১ গোলে পোল্যান্ডকে হারিয়েছে।

সূত্র : বিডিনিউজ
এন এইচ, ০১ এপ্রিল

Back to top button