জাতীয়

গত এক বছরে করোনায় যেসব বিশিষ্ট ব্যক্তিদের প্রস্থান

নভেল করোনা ভাইরাস চীনের উহানে প্রথমে শনাক্ত হয়েছিলো। বাংলাদেশে প্রথম এই ভাইরাস শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। খুব দ্রুতই ছড়িয়ে পড়ে এ ভাইরাস বিশ্বের প্রায় সব দেশে। অদৃশ্য ভাইরাস করোনার ছোবল থেকে যেনো কেউই রেহাই পাচ্ছে না। খ্যাতনামা ব্যক্তি, শিল্পপতি, শিক্ষাবিদ, সাংবাদিক, রাজনীতিবিদ, চিকিৎসক, পুলিশ-র‌্যাব-বিজিবি সদস্য, সেনাসদস্য, ব্যবসায়ী, আমলা, ব্যাংক কর্মকর্তা, দুদক কর্মকর্তা, সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিত্ব কেউ-ই বাদ যাচ্ছেন না এই ভাইরাস থেকে। ইতিমধ্যেই আমরা হারিয়ে ফেলেছি অনেক প্রিয় মানুষকে, অনেক আলোচিত মুখকে।

গত বছরের এপ্রিল মাসের মাঝামাঝি সময় এই ভাইরাসে আক্রান্ত হয়ে বিশিষ্টজনদের মধ্যে করোনা চিকিৎসক সিলেটে গরীবের ডাক্তার হিসেবে পরিচিত ডা. মো. মঈন উদ্দিন মারা যান। এরপর একে একে বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসারত অবস্থায় প্রাণ হারিয়েছেন। তাদের প্রস্থানের ফলে দেশ হারিয়েছে তার বিশিষ্ট কিছু সন্তানকে। এই ক্ষতি এতো সহজে পূরণ হবার নয়।

* শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান মৃত্যুবরণ করেন করোনায় আক্রান্ত হয়ে। তিনি কর্মজীবনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকারের কাছে একুশে পদক ও স্বাধীনতা পদক পান। একই সঙ্গে ভারতের স্বার্থ রক্ষায় সে দেশের সরকার খুশি হয়ে তাকে পদ্মভূষণ পদক প্রদান করেন।

* খ্যাতিমান প্রকৌশলী জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এপ্রিল মাসে রাজধানীর কলাবাগানের নিজ বাসায় ম্যাসিভ ‘হার্ট অ্যাটাকে’ ইন্তেকাল করেন। পরে তার করোনা পরীক্ষায় পজেটিভ ধরা পড়ে।

* আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, ৭৫ এ জেলখানায় হত্যাকাণ্ডের শিকার জাতীয় চারনেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলীর ছেলে। এছাড়াও তার ছিলো একটি বর্ণাঢ্য রাজনৈতিক জীবন।

* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবদুল হাই করোনা ভাইরাসে মারা যান।

* আওয়ামী লীগ নেতা এবং সাবেক এমপি হাজী মকবুল হোসেন করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

আরও পড়ুন : বিদেশে বাংলাদেশ চেনাচ্ছেন ৮ নারী দূত

* করোনা ভাইরাস সংক্রমণে মারা যান নওগাঁ-৬ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মো. ইসরাফিল আলম।

* প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অবশেষে প্রাণ হারালেন দেশের শীর্ষস্থানীয় ব্যবসাপ্রতিষ্ঠান যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল।

* সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অ্যাপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল নিলুফার মঞ্জুর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

* করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান দেশের শীর্ষস্থানীয় শিল্প গোষ্ঠি এস আলম গ্রুপের পরিচালক মোরশেদুল আলম। তিনি ছিলেন এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের বড়ভাই এবং এনআরবি গ্লোবাল ব্যাংকের পরিচালক।

* ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক অধ্যাপক ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি, ইসলামী উন্নয়ন ব্যাংকের সাবেক কর্মকর্তা ড. নাজমুল করিম করোনায় মারা যান।

* রাজউকের সাবেক চেয়ারম্যান ও সাবেক সচিব বজলুল করিম চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

* টিভি ব্যাক্তিত্ব প্রযোজক, নাট্য নির্দেশক, অভিনেতা, আবৃত্তিকার মোস্তফা কামাল সৈয়দ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

* শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ও সুন্দরবন কুরিয়ার সার্ভিস (প্রা.) লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইমামুল কবীর শান্ত করোনায় আক্রান্তের পর সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

* সাবেক অর্থ এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী মেজর জেনারেল (অব) আনোয়ারুল কবির তালুকদার করোনায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন।

* টেলিভিশন নৃত্যশিল্পী সংস্থার সাবেক সভাপতি নৃত্যশিল্পী হাসান ইমাম মারা গেছেন এই ভাইরাসে আক্রান্ত হয়ে।

* বিসিএস ২২তম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা দুদক পরিচালক জালাল সাইফুর রহমান করোনায় মারা যান।

* সদ্য অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া অতিরিক্ত সচিব তৌফিকুল আলম মারা গেছেন করোনায়।

* করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবরিনা ইসলাম সুইটি।

* আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিফ হেমোটোলজিস্ট দেশের অন্যতম হেমাটোলজিস্ট এবং ল্যাবরেটরি মেডিসিন স্পেশালিষ্ট অধ্যাপক কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান করোনায় মারা গেছেন।

* ইবনে সিনার রেডিওলজি বিভাগ প্রধান অধ্যাপক মেজর (অব.) আবুল মোকারিম মো. মহসিন উদ্দিন করোনায় মারা গেছেন।

* বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার মিনিবাস মালিক সমিতির চেয়ারম্যান সৈয়দ মফচ্ছিল আলী মারা গেছেন এই ভাইরাসে আক্রান্ত হয়ে।

* করোনায় মারা গেছেন সাবেক যুগ্ম সচিব, মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনীর কমান্ডার ইসহাক ভূইয়া।

* করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন রাজশাহী মেডিক্যাল কলেজের (রামেক) কমিউনিটি মেডিসিনের সাবেক অধ্যাপক ডা. মোস্তাক হোসেন আনসারী।

* মারা গেছেন বাংলাদেশ টেলিভিশনের খ্যাতিমান প্রযোজক, টেলিভিশন ব্যক্তিত্ব মোহাম্মদ বরকতউল্লাহ।

* করোনা সংক্রমণে মৃত্যুবরণ করেছেন চট্টগ্রাম মহানগর পুলিশের গোয়েন্দা উত্তর বিভাগের উপ কমিশনার মো. মিজানুর রহমান।

এসব ব্যক্তিবর্গ ছাড়াও অনেক বিখ্যাত ব্যক্তিবর্গ এই অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পারি জমিয়েছেন। করোনা ভাইরাসের এক বছর পূর্তিতে আমরা তাদের স্মরণ করছি।

সূত্র : বাংলা ইনসাইডার
এন এ/ ০৮ মার্চ

Back to top button