দক্ষিণ এশিয়া

ভারতে ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ইস্তফা দিয়েই ইডি হেফাজতে

নয়াদিল্লি, ০১ ফেব্রুয়ারি – জমি দুর্নীতি মামলায় সংশ্লিষ্টতার অভিযোগে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনকে গ্রেপ্তার করেছে ভারতের আর্থিক গোয়েন্দা ও তদন্ত সংস্থা ইনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)। বুধবার সন্ধ্যায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

এনডিটিভি ও অন্যান্য ভারতীয় সংবাদমাধ্যমের বরাতে জানা গেছে, বুধবার ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে হেমন্ত সরেনের সরকারি বাসবভনে তাকে প্রায় ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন ইডির কর্মকর্তারা। জিজ্ঞাসাবাদ শেষে সন্ধ্যার দিকে ঝাড়খণ্ড রাজ্যপালের (গভর্নর) ভবনে গিয়ে পদত্যাগপত্র জমা দেন হেমন্ত। তারপরেই তাকে গ্রেপ্তার করে ইডি।

গত বেশ কিছুদিন ধরে হেমন্তকে জিজ্ঞাসাবাদ করতে চাইছিল ইডি। এ মামলায় এর আগেও তাকে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় সংস্থা; ফের জিজ্ঞাসাবাদের জন্য সময় চাওয়া হয়েছিল। কিন্তু হেমন্ত তাতে সাড়া দেননি।

তারপর বুধবার দুপুরে তার বাড়িতে ঢোকেন ইডি কর্মকর্তারা। সেখানে ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর সন্ধ্যার দিকে রাজ্যপালের ভবনে যান হেমন্ত। সেখানে পদত্যাগপত্র জমা দেওয়ার পরই তাকে গ্রেপ্তার করা হয়।

রাঁচিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৭ দশমিক ৬ একর পরিমাণ জমি বেআইনীভাবে বিক্রি করে দেওয়ার অভিযোগের মামলায় নাম জড়িয়েছে হেমন্ত সরেনের। এই মামলায় এর আগে ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। এবার তিনিও গ্রেপ্তার হলেন।

এছাড়া জাল-জালিয়াতির মাধ্যমে এক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তার জমি বিক্রির সঙ্গে সংশ্লিষ্টতারও অভিযোগ রয়েছে হেমন্তের বিরুদ্ধে। সেই অভিযোগের রাঁচির জেলা প্রশাসক দীলিপ শর্মা ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলাটি করেছিলেন। সেটি এখনও তদন্তাধীন রয়েছে।

ঝাড়খণ্ড রাজ্য সরকারে ক্ষমতাসীন দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা’র (জেএমএম) শীর্ষ নেতা হেমন্ত সরেন । দলীয় এক বিবৃতিতে জেএমএম জানিয়েছে, আপাতত রাজ্যের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করবেন রাজ্য সরকারের পরিবহনমন্ত্রী চম্পাই সরেন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০১ ফেব্রুয়ারি ২০২৪

Back to top button