পশ্চিমবঙ্গ

বিরোধী ঐক্যে শান দিতে তৎপর মমতা, এবার বৈঠক নীতীশের সঙ্গে

কলকাতা, ২৪ এপ্রিল – অখিলেশ যাদব, নবীন পট্টনায়েকের পর এবার নীতীশ কুমার। ফের বিরোধী ঐক্যে শান দিতে বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) সুপ্রিমো নীতীশ কুমারের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সূত্রের খবর, সোমবার অর্থাৎ ২৫ তারিখ কলকাতায় আসছেন নীতীশ কুমার (Nitish Kumar)। দুপুর ২টো নাগাদ নবান্নে তাঁর সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী। বিরোধী জোট নিয়ে আরেকপ্রস্ত আলোচনা হওয়ার সম্ভাবনা। রাজনৈতিক মহলের একাংশের মত, চব্বিশের ভোটের প্রস্তুতি হিসেবে বিজেপি বিরোধী দলগুলিকে ফের ঐক্যবদ্ধ করার প্রয়াস শুরু হয়েছে জোরকদমে। তারই অংশ হিসেবে এই বৈঠক হতে চলেছে আগামী মঙ্গলবার।

চব্বিশের লোকসভা নির্বাচনে বিজেপিকে (BJP) দেশের ক্ষমতা থেকে হঠানো পাখির চোখ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি বিশ্বাস করেন, বিরোধীরা একজোট হয়ে লড়াই করলে বিজেপি আর ক্ষমতায় আসতে পারবে না, জনগণ তাদের প্রত্যাখ্যান করবে। সুযোগ পেলেই তাই বিরোধীদের প্রতি জোট বার্তা দিয়ে থাকেন। তবে শুধু মৌখিক বার্তাই নয়, একেবারে ময়দানে নেমে সেই কাজও যে তিনি শুরু করেছেন, তার প্রমাণ মিলেছিল আগেই। ইতিমধ্যেই তিন বিরোধী দলের নেতাদের সঙ্গে আলোচনায় বসেছেন তিনি।

গত মাসে সমাজবাদী পার্টির (SP) নেতা তথা মুলায়ম সিংয়ের পুত্র অখিলেশ যাদব দলের জাতীয় সম্মেলনে যোগ দিতে কলকাতায় এসে কালীঘাটে যান মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে। প্রায় আধঘণ্টা দু’জনের মধ্যে আলোচনা হয়। আলোচনা সেরে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রের একাধিক কাজের সমালোচনা শোনা যায় অখিলেশের (Akhilesh Yadav) বক্তব্যে। অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সুরেই কথা বলেন তিনি। এরপর গত মাসের শেষ সপ্তাহে ওড়িশা সফরে গিয়ে তৃণমূল সুপ্রিমো নিজে যান ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজেডি সুপ্রিমো নবীন পট্টনায়েকের (Navin Pattanayek) বাড়িতে। সেখানেও উভয়ের মধ্য়ে বিরোধী জোট নিয়ে আলোচনা হয়। এরপর মমতা বন্দ্য়োপাধ্যায়ের বাড়ি গিয়ে বৈঠক করেন জেডি(এস) সুপ্রিমো এইচ ডি কুমারস্বামীও।

এরপর নীতীশ কুমার। বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) সুপ্রিমো সোমবার নবান্নে গিয়ে দেখা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। দুপুর ২ টোয় তাঁদের বৈঠকের সময়। একদা এনডিএ-র অন্যতম শরিক জনতা দল (ইউনাইটেড) জোট ছেড়ে বেরিয়ে আসার পরই অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে নীতীশ কুমারের বেশ ভালরকম সখ্য তৈরি হয়। অনেকেই তাঁকে প্রধানমন্ত্রী মুখ হিসেবেও দেখতে শুরু করেন। তবে সেসব নিজেই উড়িয়ে দিয়েছেন বর্ষীয়ান রাজনীতিক। এবার তাঁর সঙ্গে তৃণমূল সুপ্রিমোর ‘জোট’ বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ, তা বলাই বাহুল্য।

সূত্র: সংবাদ প্রতিদিন
আইএ/ ২৪ এপ্রিল ২০২৩

Back to top button