পশ্চিমবঙ্গ

হৃদরোগে আক্রান্ত হয়ে পশ্চিমবঙ্গের মন্ত্রী সুব্রত সাহার মৃত্যু

কলকাতা, ২৯ ডিসেম্বর – হৃদরোগে আক্রান্ত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সুব্রত সাহার মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে রাজ্যের মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

এদিন সকাল ১০টা ৪০ মিনিটে বুকে ব্যাথা নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। পরে বেলা ১১টা ২ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুব্রত সাহা।

সুব্রত সাহা ১৯৫৩ সালের ৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। কলেজে ছাত্রপরিষদের সদস্য হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেন। বহরমপুর কৃষ্ণনাথ কলেজে ছাত্রপরিষদের সাধারণ সম্পাদক (জিএস) এবং জেলা কংগ্রেসের যুবনেতা হিসেবে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তৃণমূলে যোগ দেওয়ার আগে কংগ্রেসের টিকিটে বিধানসভায় দাঁড়ান। কিন্তু পরাজিত হন।

২০১১ সালে তৃণমূলের একমাত্র প্রার্থী হিসেবে মুর্শিদাবাদ জেলার সাগরদিঘি বিধানসভা থেকে জয়লাভ করেন। সুব্রত সাহার হাত ধরেই ওই জেলার কংগ্রেসের প্রভাবশালী নেতা সাবেক কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর চ্যালেঞ্জ টপকে মুর্শিদাবাদের মাটিতে ঘাসফুল ফোটে।

তারই পুরস্কার হিসেবে মমতা ব্যানার্জীর সরকারের মন্ত্রিসভায় ঠাঁই পান। ২০১১ থেকে ২০১৯ টানা তিনবার সাগরদিঘি আসন থেকে জয়লাভ করেন। তিনি পূর্ত দপ্তরের প্রতিমন্ত্রীর পদও সামলেছেন।

মৃত্যুর আগ পর্যন্ত রাজ্য সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন। সুদীর্ঘ রাজনৈতিক জীবনে মন্ত্রীত্ব ছাড়াও বিভিন্ন সামাজিক কাজে নিযুক্ত ছিলেন সুব্রত সাহা।

তার মৃত্যুতে মুর্শিদাবাদ জেলা তথা রাজ্যের রাজনীতিতে গভীর শোকের ছায়া নেমে এসেছে। তৃণমূলের নেতৃত্বের পাশাপাশি বিরোধী রাজনৈতিক দলের নেতারাও তাকে শ্রদ্ধা জানাতে আসছেন।

তার মরদেহ মুর্শিদাবাদ জেলা তৃণমূল কার্যালয়ে রাখা হয়েছে। তাকে শেষশ্রদ্ধা জানাতে কলকাতা থেকে জেলায় ছুটে আসেন রাজ্যের আবাসন ও পৌর বিষয়কমন্ত্রী এবং কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৯ ডিসেম্বর ২০২২

Back to top button