জাতীয়

ধর্ষকদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে: স্পিকার

ঢাকা, ০৮ অক্টোবর- ধর্ষকদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, “নারী নির্যাতন ও ধর্ষণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ধর্ষণ একটি নিকৃষ্টতম অপরাধ।”

ধর্ষণ-নারী নির্যাতনের বিরুদ্ধে ধারাবাহিক আন্দোলনের মধ্যে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে দেশে আইনসভায় প্রথম নারী প্রধানের কাছ থেকে এ বক্তব্য এল।

সংসদ ভবনের শপথ কক্ষে ‘কনসার্টেড রেসপন্স টু স্টপ চাইল্ড ম্যারেজ, প্রিভেন্ট জেন্ডার বেসড ভায়োলেন্স অ্যান্ড ইম্প্রুভ মেটারনাল হেলথ ডিউরিং নেচারাল ডিসেস্টার অ্যান্ড কোভিড-১৯ প্যান্ডেমিক’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তব্য রাখেন শিরীন শারমিন।

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) কারিগরি সহায়তায় সংসদ সচিবালয়ের বাস্তবায়নাধীন ‘এসপিসিপিডি’ প্রকল্পের আওতায় ওই অনুষ্ঠানে স্পিকার ভার্চুয়ালি যুক্ত হন বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বাংলাদেশে অব্যাহত ধর্ষণের ঘটনায় উদ্বেগ জানিয়ে নারীর প্রতি সহিসংতার মামলাগুলোর দ্রুত বিচারে আইন সংস্কারের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

আরও পড়ুন: বাংলাদেশে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ জাতিসংঘের

ধর্ষণের বিরুদ্ধে কঠোর আইন প্রণয়নের কথা তুলে ধরে স্পিকার বলেন, “সাম্প্রতিক ধর্ষণের ঘটনায় কঠোর আইন প্রণয়ন ও তার বাস্তবায়নের পাশাপাশি দ্রুততম সময়ের মধ্যে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।”

নারী নির্যাতন প্রতিরোধে ও নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনে সচেতনতা গড়ে তোলার উপর জোর দেন তিনি।

নারীদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীর ক্ষমতায়নে সহায়ক ভূমিকা রাখতে হবে, বলেন স্পিকার।

বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ-বিষয়ক সাবকমিটির আহ্বায়ক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে এই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ভার্চুয়ালি বক্তব্য রাখেন।

সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব নুরুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে হুইপ মাহাবুব আরা বেগম গিনি, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু, জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো, ইউএনএফপিএ প্রতিনিধি আশা টর্কেলসনও ভার্চুয়ালি বক্তব্য রাখেন।

সূত্র : বিডিনিউজ
এন এইচ, ০৮ অক্টোবর

Back to top button