Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

আনোয়ার হোসেন মঞ্জু

আনোয়ার হোসেন মঞ্জু

জন্ম: 
শনিবার, ১ জানুয়ারী ১৯৪৪
আনোয়ার হোসেন মঞ্জু বাংলাদেশের একজন রাজনীতিবিদ, ব্যাবসায়ী ও সাংবাদিক। তিনি জাতীয় পার্টি র চেয়ারম্যান। আনোয়ার হোসেন মঞ্জু ২০১৩ সালে ২৪ নভেম্বর মন্ত্রী পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ পান।

আনোয়ার হোসেন মঞ্জু ১৯৭২-১৯৭৫ সাল পর্যন্ত দৈনিক ইত্তেফাক এর সম্পাদক ছিলেন। তিনি ১৯৯৬-২০০১ সময়কালে আওয়ামী লীগ এর নেতৃত্বাধীন সরকারকে সমর্থন প্রদান করেন এবং সেসময় বাংলাদেশ সরকারের যোগাযোগ মন্ত্রী ছিলেন।

জন্ম ও পরিবার
আনোয়ার হোসেন মঞ্জু ১৯৪৪ সালের ১ জানুয়ারি পিরোজপুর জেলায় জন্ম নেন। তাঁর পিতা তোফাজ্জল হোসেন মানিক মিয়া একজন নামকরা রাজনীতিবিদ এবং দৈনিক ইত্তেফাক এর প্রতিষ্ঠাতা ছিলেন। তাঁর মাতার নাম মাজেদা বেগম।

শিক্ষাজীবন
আনোয়ার হোসেন মঞ্জু ঢাকার নটর ডেম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং সেখান থেকে ভূগোল বিষয়ে সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। তার ঐচ্ছিক বিষয় ছিল পদার্থ ও গণিত। এরপর তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের জর্জটাউন ইউনিভার্সিটিতে ১৯৮০-৮১ পর্যন্ত অধ্যায়ন করেন। এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

রাজনীতিতে প্রবেশ 
আনোয়ার হোসেন মঞ্জু ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে ১৯৬৬-৬৭ সালে ফজলুল হক হল ছাত্র সংসদের সাধারণ সম্পাদক এবং ১৯৬৭-৬৮ সালে সহসভাপতি নির্বাচিত হন। তিনি ১৯৮০ সালে জাতীয় প্রেসক্লাবের সভাপতি হন। ১৯৯৫-৯৮ সালে তিনি জাতীয় পার্টির (এ) মহাসচিবের দায়িত্ব পালন করেন। ২০০২ সাল থেকে তিনি জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

কর্মজীবন
১৯৬৯ সালে পিতা তফাজ্জল হোসেন মানিক মিয়ার আকস্মিক মৃত্যুর পর আনোয়ার হোসেন মঞ্জু দৈনিক ইত্তেফাকে সাংবাদিক হিসেবে যোগ দেন এবং ১৯৭২ সাল থেকে এই পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। আনোয়ার হোসেন মঞ্জু ১৯৯৬-২০০১ সময়কালে আওয়ামী লীগ এর নেতৃত্বাধীন সরকারকে সমর্থন প্রদান করেন এবং সেসময় বাংলাদেশ সরকারের যোগাযোগ মন্ত্রী ছিলেন। এর আগে ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত প্রথমে বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পরে যোগাযোগ মন্ত্রীর দায়িত্বে ছিলেন। তিনি ১৯৮৬, '৮৮, '৯১ এবং ২০০১ সালে পিরোজপুর-২ (ভাণ্ডারিয়া-কাউখালি) আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এ ছাড়া, ১৯৯৬ সালের নির্বাচনে পিরোজপুর-২ ছাড়াও ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে সংসদ সদস্য হন। পরে ঝালকাঠি-১ আসন ছেড়ে দেন এবং উপ-নির্বাচনে এ আসন থেকে সংসদ সদস্য হন তাঁর স্ত্রী তাসমিমা হোসেন।

প্রতিষ্ঠাতা
আনোয়ার হোসেন মঞ্জু বরিশালের বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ, ভাণ্ডারিয়ায় মাজেদা বেগম মহিলা কলেজ এবং মানিক মিয়া কলেজের প্রতিষ্ঠাতা।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে