পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গের নতুন ডেপুটি স্পিকার হয়েছেন আশিস বন্দ্যোপাধ্যায়

কলকাতা, ০২ জুলাই – ভারতের পশ্চিমবঙ্গের নতুন ডেপুটি স্পিকার হয়েছেন আশিস বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি চূড়ান্তভাবে মনোনিত হন। বাজেট অধিবেশনের প্রথমদিনেই আনুষ্ঠানিকভাবে বিধানসভার ডেপুটি স্পিকারের গুরুত্বদায়িত্ব পান বীরভূম জেলার রামপুরহাটের প্রবীণ এ বিধায়ক।

নতুন ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, পশ্চিমবঙ্গের পোড়খাওয়া রাজনীতিবিদ আশিস বন্দ্যোপাধ্যায় ২০০১ সাল থেকে টানা পাঁচবারের বিধায়ক হয়েছেন। একাধিক গুরত্বপূর্ণ দফতর সামলেছেন। তৃণমূল কংগ্রেস সরকারের দ্বিতীয় দফায় কৃষিমন্ত্রী ছিলেন।

প্রসঙ্গত, শুক্রবার বিধানসভায় বাজেট অধিবেশন শুরু হয়। তৃতীয়বার ক্ষমতায় আসার পর প্রথমবার পূর্ণাঙ্গ বাজেট পেশের অধিবেশনের সূচনা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছিল। কারণ পূর্ণাঙ্গ বাজেটের ভাষণ নিয়ে নবান্ন এবং রাজভবনের সংঘাত শুরু হয়েছিল। রাজ্যের পাঠানো ভাষণের খসড়াপত্রের কিছু অংশ নিয়ে আপত্তি জানান রাজ্যপাল জগদীপ ধনখড়। কিন্তু রাজ্যের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, প্রথামতো মন্ত্রিসভায় বাজেট ভাষণ পাস হয়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে শুক্রবার বাজেট ভাষণে রাজ্যপাল কী বলেন, তা নিয়ে জল্পনা চলছিল।

রাজ্যপাল ভাষণের পুরোটা পড়বেন নাকি ভাষণের কোনও অংশ নিজের মতো পড়বেন, তা নিয়ে গুঞ্জন শুরু হয়েছিল। তবে শেষ পর্যন্ত রাজ্যের সঙ্গে সরাসরি সংঘাতে জড়াননি রাজ্যপাল। একইসঙ্গে রাজ্যের লিখে দেওয়া ১৪ পৃষ্ঠার ভাষণও পড়েননি তিনি। বাজেট ভাষণ অসমাপ্ত রেখেই বিধানসভা ছেড়ে দেন ধনখড়।

এক খবরে বলা হয়, বিধানসভা এসে এবং বিধানসভা থেকে বেরিয়ে যাওয়ার সময় কিছুক্ষণ মমতার সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনখড়কে কথা বলতে দেখা যায়। কথা বলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়েরও সঙ্গেও।

তথ্যসূত্র: যুগান্তর
এস সি/০২ জুলাই

Back to top button