বিজ্ঞান ও প্রযুক্তি

আর্থিক ক্ষতির মুখে মেটা, ফেসবুক ছাড়লো ১০ লাখ মানুষ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের জনপ্রিয়তায় ধস নেমেছে। গত দুই ত্রৈমাসিকে ১০ লাখ মানুষ ফেসবুক ছেড়েছেন। ফলে বিপুল আর্থিক ক্ষতি হয়েছে ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটার। পুঁজিবাজারে মেটা দরও হারিয়েছে ভয়াবহ আকারে।

পুঁজিবাজারে রাতারাতি ২২ শতাংশ হ্রাস পেয়েছে ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটার দর। যার ফলে ১৯ হাজার ৫০০ কোটি মার্কিন ডলারের ক্ষতি হয়েছে একরাতেই।

এই বিরাট ধাক্কায় কার্যতই বেসামাল ফেসবুক সহ মার্ক জুকারবার্গও। একরাতে তাঁর সম্পদহানি হয়েছে ২ হাজার ৮৬০ কোটি মার্কিন ডলারের। মাত্র ২৪ ঘন্টা আগেও তাঁর ব্যক্তিগত সম্পদের পরিমাণ ছিল ১২ হাজার ৬০ কোটি ডলার, কিন্তু রাতারাতি তা কমে হয়েছে ৯ হাজার ২০০ কোটি ডলার। এর ফলে ২০১৫ সালের পর থেকে এই প্রথম পৃথিবীর সবচেয়ে ধনী ১০ ব্যক্তিদের তালিকা থেকে বাদ পড়ল জুকারবার্গের নাম।

এই বিপর্যয়ের জন্য অবশ্য অন্যান্য অ্যাপগুলিকেই দোষ দিচ্ছে মেটা।গোটা পৃথিবীতে রোজ প্রায় ২০০ কোটি মানুষ ব্যবহার করেন ফেসবুক। সেখানে মাত্র ১০ লক্ষ মানুষ ফেসবুক ত্যাগ করলে কী এমন প্রভাব পড়বে, এমনটাই প্রশ্ন তুলেছেন অনেকে। কিন্তু মেটার দাবি, এত কম সময়ে এত মানুষের ছেড়ে যাওয়ায় বিপুল নেতিবাচক প্রভাব পড়েছে ব্যবসায়।

তাদের দাবি প্রতিযোগিতার বাজারে অন্যান্য অ্যাপ গুলি ফেসবুকের ইউজার টানছে। একই সাথে ফেসবুকের সম্পর্কে নেতিবাচক ধারণাও ছড়াচ্ছে ওই অ্যাপগুলি। এই বিপুল ধসের জন্য টিকটকের নামও উল্লেখ করেছে ফেসবুক। তবে আমেরিকার ইতিহাসে বিরল এমন আর্থিক বিপর্যয়ের মুখে পড়েও কীভাবে ঘুরে দাঁড়াবেন মেটা কর্তা? সেই দিকেই তাকিয়ে আছে গোটা পৃথিবী।

এন এইচ, ০৬ ফেব্রুয়ারি

Back to top button